Advertisement
১৮ জুন ২০২৪
Asian Games 2023

এশিয়ান গেমসে জোড়া বিশ্বরেকর্ড ভারতের, কোন কোন বিভাগে কী কী রেকর্ড হল?

এশিয়ান গেমসে চার দিনেই ২১ পদক জিতেছে ভারত। তার মধ্যে দু’টি বিশ্বরেকর্ড। কোন কোন বিভাগে হয়েছে বিশ্বরেকর্ড। কারা করেছেন?

asian games

এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের জাতীয় পতাকা হাতে হরমনপ্রীত সিংহ ও লভলীনা বরগোহাঁই। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৪
Share: Save:

এশিয়ান গেমসে দাপট দেখাচ্ছেন ভারতীয় শুটারেরা। চার দিনেই শুটিং থেকে ১১টি পদক জিতেছে ভারত। তার মধ্যে ৩টি সোনা, ৩টি রুপো ও ৫টি ব্রোঞ্জ। বিশ্বরেকর্ড গড়েছেন ভারতের চার জন শুটার। তার মধ্যে তিন জন দলগত প্রতিযোগিতায় ও এক জন ব্যক্তিগত প্রতিযোগিতায়।

এশিয়াডের প্রথম সোনা শুটিংয়ের হাত ধরেই পেয়েছিল ভারত। দেশকে সোনা এনে দেন দিব্যাংশ পানওয়ার, ঐশ্বর্য তোমর, রুদ্রাংশ পাটিল। দলগত বিভাগে বিশ্বরেকর্ড করে সোনা জেতেন তাঁরা। ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে ভারত এই পদক পায়। মোট ১৮৯৩.৭ পয়েন্ট স্কোর করেন দিব্যাংশ, ঐশ্বর্য এবং রুদ্রাংশের ভারতীয় দল। এটি বিশ্বরেকর্ড। আগের রেকর্ড ছিল চিনের। তারা ১৮৯৩.৩ পয়েন্ট স্কোর করেছিল।

বুধবার মেয়েদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনস প্রতিযোগিতায় ভারতকে সোনা এনে দিয়েছেন সিফট কউর সামরা। ফাইনালে নিলিংয়ে তিনটি শটে ৫০.৪, ৫১.৭ ও ৫২.৫ অর্থাৎ, মোট ১৫৪.৬ স্কোর করেন সিফট। প্রোনের তিনটি রাউন্ডে ৫২.৬, ৫২.৯ ও ৬৩.০ অর্থাৎ, মোট ১৭২.৫ স্কোর করেন তিনি। দু’টি বিভাগ মিলিয়ে সিফটের স্কোর হয় ৩১২.৫। তার পরে স্ট্যান্ডিং রাউন্ডে একের পর এক শটে বাকিদের থেকে এগিয়ে যেতে থাকেন তিনি। স্ট্যান্ডিং রাউন্ডে মোট সাত বার স্কোর করেন সিফট। শেষ পর্যন্ত তাঁর স্কোর হয় ৪৬৯.৬।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোনা জেতার পাশাপাশি বিশ্বরেকর্ড করেন সিফট। এর আগে চলতি বছরই বাকুতে বিশ্বচ্যাম্পিয়নশিপে ৪৬৭.০ স্কোর করে রেকর্ড গড়েছিলেন ব্রিটেনের সিয়োনাইড ম্যাকিনটোশ। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন সিফট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Gold Medals world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE