Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের আগে ধাক্কা বাবরদের! পাক বোর্ডের আবেদন খারিজ করল ভারতীয় বোর্ড, আইসিসি

ভারতে এক দিনের ক্রিকেট বিশ্বকাপে তিনটি মাঠ বদলের আবেদন করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু সেই আবেদন মানেনি বিসিসিআই ও আইসিসি।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১২:৩৪
Share: Save:

ভারতে এক দিনের ক্রিকেট বিশ্বকাপের আগে ধাক্কা খেল পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের খসড়া সূচি অনুযায়ী তিনটি মাঠে খেলা নিয়ে আপত্তি করেছিল পাকিস্তান। সেই মাঠ বদলের আবেদন করেছিল তারা। কিন্তু তাদের আবেদন নাকচ করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। একই সিদ্ধান্ত নিয়েছে আইসিসিও।

একটি ক্রিকেট ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের সূচি বদলের দাবির নেপথ্যে কোনও যুক্তিযুক্ত কারণ পাওয়া যায়নি। তা ছাড়া বিশ্বকাপে কোন মাঠে কারা খেলবে সেটা ঠিক করার দায়িত্ব আয়োজক দেশের। কিন্তু কোনও বদল করতে হলে আইসিসির অনুমতি নিতে হয় তাদের। যদি একমাত্র সুরক্ষা নিয়ে বড় প্রশ্ন থাকে তখনই সূচি বদল হতে পারে। না হলে নির্ধারিত সূচিতেই খেলতে হবে। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে বিসিসিআই ও আইসিসি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছিল, আমদাবাদে ভারত, চেন্নাইয়ে আফগানিস্তান ও বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে রাজি নয় তারা। তিনটি মাঠে না খেলতে চাওয়ার নেপথ্যে তিনটি আলাদা কারণ ছিল। আমদাবাদে খেলতে না চাওয়ার প্রধান কারণ, নিরাপত্তা। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নিরাপত্তার কারণ দেখিয়েই ধর্মশালা থেকে ভারত-পাকিস্তান ম্যাচ কলকাতায় সরানো হয়েছিল। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটে আবার আফগানিস্তানের স্পিনারদের সামনে খেলতে চাইছিল না পাকিস্তান। রশিদ খান, নুর আহমেদদের এড়াতে চাইছিলেন বাবর আজ়মরা। আবার বেঙ্গালুরুর ব্যাটিং সহায়ক উইকেটে অস্ট্রেলিয়ার ব্যাটারদের সামনে নামতে রাজি ছিল না পাকিস্তান।

    পাকিস্তান এই বিষয়ে আইসিসিরও দ্বারস্থ হয়েছিল। বাবরদের ক্রিকেট বোর্ডের এই মনোভাব নিয়ে সমালোচনা হয়েছিল। কারণ, বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় যে কোনও মাঠে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হয়। সেখানে নিজের পছন্দ অনুযায়ী মাঠ চাওয়ার সমালোচনা করেছিলেন অনেকে। এ বার বিসিসিআই ও আইসিসিও পাক বোর্ডকে স্পষ্ট জানিয়ে দিল যে কেন্দ্র বদল হবে না।

    বিশ্বকাপে অংশ নেওয়া সব দেশের কাছে খসড়া সূচি পাঠিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসির কাছেও পাঠানো হয়েছে সেই সূচি। সবুজ সঙ্কেত পেলেই ঘোষণা করা হবে বিশ্বকাপের সূচি। খসড়া সূচি অনুযায়ী বাবরদের ম্যাচের তালিকা—

    • বনাম কোয়ালিফায়ার, ৬ অক্টোবর, হায়দরাবাদ
    • বনাম কোয়ালিফায়ার, ১২ অক্টোবর, হায়দরাবাদ
    • বনাম ভারত, ১৫ অক্টোবর, আমদাবাদ
    • বনাম অস্ট্রেলিয়া, ২০ অক্টোবর, বেঙ্গালুরু
    • বনাম আফগানিস্তান, ২৩ অক্টোবর, চেন্নাই
    • বনাম দক্ষিণ আফ্রিকা, ২৭ অক্টোবর, চেন্নাই
    • বনাম বাংলাদেশ, ৩১ অক্টোবর, কলকাতা
    • বনাম নিউ জ়িল্যান্ড, ৫ অক্টোবর, বেঙ্গালুরু
    • বনাম ইংল্যান্ড, ১২ নভেম্বর, কলকাতা
    (সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

    অন্য বিষয়গুলি:

    ICC ODI World Cup 2023 BCCI PCB
    সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
    Advertisement
    Advertisement

    Share this article

    CLOSE