Advertisement
০৫ মে ২০২৪
India vs West Indies Squad 2023

নেই পুজারা, উমেশ, শামি! ওয়েস্ট ইন্ডিজ় সফরের দল ঘোষণা ভারতের, সুযোগ বাংলার এক পেসারের

রোহিত শর্মা, বিরাট কোহলিদের রেখে দল তৈরি করল ভারতীয় বোর্ড। কিন্তু রাখা হল না চেতেশ্বর পুজারাকে। দলে নেই উমেশ যাদব, মহম্মদ শামিও। সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৫:০৮
Share: Save:

ক্যারিবিয়ান সফরের জন্য দল ঘোষণা করল ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের রেখে দল তৈরি করল ভারতীয় বোর্ড। কিন্তু রাখা হল না চেতেশ্বর পুজারাকে। দলে নেই উমেশ যাদব, মহম্মদ শামিও। সুযোগ পেয়েছেন বাংলার পেসার মুকেশ কুমার। সহ-অধিনায়ক করা হল অজিঙ্ক রাহানেকে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর দলে বদলের কথা বলেছিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজ় সফরেই সেই বদল দেখা যাচ্ছে। একের পর এক টেস্টে ব্যর্থ হওয়া পুজারাকে বাদ দিয়েছে দল। তাঁর জায়গায় দলে এসেছেন তরুণ যশস্বী জয়সওয়াল। নেওয়া হয়েছে রঞ্জিতে ভাল খেলা রুতুরাজ গায়কোয়াড়কে।

বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। আইপিএলে টানা খেলেছেন বাংলার পেসার। ক্যারিবিয়ান সফরে নিয়ে যাওয়া হচ্ছে না উমেশ যাদবকেও। ফাইনালে তাঁর বোলিং নিয়ে প্রশ্ন উঠেছিল। শামি, উমেশকে বসিয়ে টেস্ট দলে নেওয়া হয়েছে নবদীপ সাইনি এবং মুকেশ কুমারকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে থাকা মহম্মদ সিরাজ এবং জয়দেব উনাদকট এই দলেও রয়েছেন।

টেস্টে উইকেটরক্ষক হিসাবে শ্রীকর ভরত এবং ঈশান কিষনকে দলে নেওয়া হয়েছে। স্পিনার হিসাবে নেওয়া হয়েছে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেলকে। অলরাউন্ডার শার্দূল ঠাকুরও দলে রয়েছেন। টেস্ট এবং এক দিনের সিরিজ়ের জন্য এই দল বেছে নেওয়া হয়েছে।

এক দিনের দলে সূর্যকুমার যাদবকে রাখা হলেও টেস্ট দলে নেই তিনি। ৫০ ওভারের দলে ফেরানো হয়েছে উইকেটরক্ষক সঞ্জু স্যামসনকে। সেই দলে রয়েছেন সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য। সাদা বলের ক্রিকেটে বাদ অশ্বিন। স্পিন বিভাগ সামলাবেন যুজবেন্দ্র চহাল এবং কুলদীপ যাদব। সেই দলে রয়েছেন পেসার উমরান মালিক।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি।

এক দিনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Team India West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE