Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
BCCI

BCCI: শুধু কোহলী-রোহিতদের নিয়েই সংসার নয়, সৌরভ-জয় শাহরা বুঝিয়ে দিলেন তাঁদের ভাবনা অনেক বড়

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। কারও বেতন দ্বিগুণ বেড়েছে। কারও দেড় গুণ।

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১২:৩১
Share: Save:

শুধু বিরাট কোহলী, রোহিত শর্মাদের কথাই ভাবছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রাক্তন ক্রিকেটারদের দিকেও সমান নজর সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহদের। ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেট দলের প্রাক্তন ক্রিকেটারদের মাসিক পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। পেনশন বাড়ানো হয়েছে ভারতীয় আম্পায়ারদেরও। জুলাই মাস থেকে বর্ধিত পেনশন দেওয়া হবে বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এত দিন ভারতের প্রাক্তন ক্রিকেটাররা পাঁচটি ধাপে পেনশন পেতেন। যাঁরা শুধুমাত্র প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন তাঁরা পেনশন পেতেন ১৫,০০০ টাকা। সেই পেনশন দ্বিগুণ বাড়িয়ে করা হয়েছে ৩০,০০০ টাকা। ২০০৩ সালের আগে যে ক্রিকেটাররা প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তাঁরা পেনশন পেতেন ২২,৫০০ টাকা। সেই পেনশন বেড়ে হয়েছে ৪৫,০০০ টাকা। প্রাক্তন মহিলা ক্রিকেটাররা ৩০,০০০ টাকা পেনশন পেতেন। তা বাড়িয়ে ৫২,৫০০ টাকা করা হয়েছে। প্রাক্তন টেস্ট ক্রিকেটারদের পেনশন ছিল ৩৭,৫০০ টাকা। সেই পেনশন বেড়ে হয়েছে ৬০,০০০ টাকা। লাল ও সাদা বলের ক্রিকেট খেলা প্রাক্তন ক্রিকেটাররা ৫০,০০০ টাকা পেনশন পেতেন। তাঁদের পেনশন বেড়ে হয়েছে ৭০,০০০ টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের আর্থিক সুবিধার কথা মাথায় রেখে পেনশন বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘‘প্রাক্তন ক্রিকেটারদের আর্থিক সঙ্গতির দিকে লক্ষ্য রাখা বোর্ডের দায়িত্ব। ক্রিকেট জীবন শেষ হয়ে যাওয়ার পরে তাঁদের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। আম্পায়াররা পর্দার পিছনে থাকা নায়ক। তাঁদের অবদান মনে রেখে এই পদক্ষেপ করেছে বিসিসিআই।’’

এই প্রসঙ্গে বিসিসিআইয়ের সচিব জয় শাহ বলেন, ‘‘বর্তমান হোক, বা প্রাক্তন, ক্রিকেটারদের সুবিধার দিকে নজর দেওয়া আমাদের প্রধান কাজ। সেই পথেই আমরা এগিয়েছি। বছরের পর বছর ধরে যে ভাবে আম্পায়াররা ভারতীয় ক্রিকেটের সেবা করেছেন তাতে এই সম্মান তাঁদের প্রাপ্য। প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ার মিলিয়ে প্রায় ৯০০ জন এতে উপকৃত হবেন। ৭৫ শতাংশ পেনশনভোগীর পেনশন প্রায় দ্বিগুণ বাড়ছে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.