Advertisement
০৪ মে ২০২৪
BCCI

মেয়েদের আইপিএল থেকে প্রায় ৪০০ কোটি আয় ভারতীয় ক্রিকেট বোর্ডের, ছেলেদের থেকে কত কম?

মেয়েদের আইপিএল থেকে বোর্ডের আয় প্রায় ৪০০ কোটি টাকা। বোর্ডের বার্ষিক সাধারণ বৈঠকে এমনটাই জানিয়েছেন কোষাধ্যক্ষ আশিস শেলার।

wpl

মেয়েদের আইপিএলের ফাইনাল দিল্লি ক্যাপিটালস এবং মুম্বই ইন্ডিয়ান্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০২
Share: Save:

এ বারেই শুরু হয়েছে মেয়েদের আইপিএল (উইমেন্স প্রিমিয়ার লিগ)। যে প্রতিযোগিতা থেকে বোর্ডের আয় প্রায় ৪০০ কোটি টাকা। বোর্ডের বার্ষিক সাধারণ বৈঠকে এমনটাই জানিয়েছেন কোষাধ্যক্ষ আশিস শেলার।

মার্চ মাসে পাঁচটি দল মিলিয়ে মেয়েদের আইপিএল হয়েছিল। সেই প্রতিযোগিতা থেকে ৩৭৭ কোটি ৪৯ লক্ষ টাকা আয় করেছে বোর্ড। ২০২২-২৩ আর্থিক বর্ষে যা বোর্ডের আয়ের ৬ শতাংশ। ছেলেদের আইপিএল থেকে বছরে আয়ের ৩৭ শতাংশ টাকা পায় বোর্ড। এই অঙ্কটা ২৪০০ কোটি। সম্প্রচার স্বত্ব বিক্রি করে ৩৮ শতাংশ আয় করেছে বিসিসিআই। সিনিয়র দলের বিদেশ সফর থেকে আয় হয়েছে ১০ শতাংশ। ২০২২-২৩ সালে বোর্ডের মোট আয় ৬৫৫৮ কোটি ৮০ লক্ষ টাকা। ২০২১-২২ আর্থিক বর্ষে যা ছিল ৪৩৬০ কোটি ৫৭ কোটি টাকা।

সোমবার গোয়াতে বোর্ডের বার্ষিক সভা হয়েছিল। এক রাজ্য ক্রিকেট সংস্থার কর্তার কথা অনুযায়ী বোর্ডের সেই বৈঠকে শেলার বলেন, “আমার হাতে যখন দায়িত্ব দেওয়া হয়েছিল, তখন বোর্ড খুব ভাল অবস্থায় ছিল। আমার দায়িত্ব ছিল সেটাকে এগিয়ে নিয়ে যাওয়ার। এখন আমরা যেখানে দাঁড়িয়ে আছি, সেটা সম্ভব হয়েছে শুধু মাত্র সকলে একসঙ্গে কাজ করেছে বলে।”

মেয়েদের প্রথম আইপিএল জিতেছিল মুম্বই ইন্ডিয়ান্স। হরমনপ্রীত কৌরের নেতৃত্বে সেই ম্যাচ জিতেছিল তারা। দিল্লি ক্যাপিটালসকে ৭ উইকেটে জিতেছিল মুম্বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI WPL 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE