Advertisement
০২ মে ২০২৪
BCCI

৭,৬০৬ কোটি টাকা আয়, কত টাকা আয়কর দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড, জানাল কেন্দ্র

২০২০-২১ অর্থবর্ষে বিসিসিআই আয়কর বাবদ জমা দিয়েছিল ৮৪৪ কোটি ৯২ লক্ষ টাকা। যা তার আগের বারের থেকে কম ছিল। ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২১-২২ অর্থবর্ষে ১১৫৯ কোটি টাকা আয়কর জমা করেছে।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১১:১০
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২১-২২ অর্থবর্ষে ১১৫৯ কোটি টাকা আয়কর জমা করেছে। যা গত বারের থেকে ৩৭ শতাংশ বেশি। রাজ্যসভায় একটি প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধরি। গত পাঁচ বছরে ভারতীয় ক্রিকেট বোর্ড কত টাকা আয়কর জমা দিয়েছে, তার হিসাবও দিয়েছেন তিনি।

২০২০-২১ অর্থবর্ষে বিসিসিআই আয়কর বাবদ জমা দিয়েছিল ৮৪৪ কোটি ৯২ লক্ষ টাকা। যা তার আগের বারের থেকে কম ছিল। ২০১৯-২০ অর্থবর্ষে বোর্ড জমা দিয়েছিল ৮৮২ কোটি ২৯ লক্ষ টাকা। ২০১৮-১৯ অর্থবর্ষে ৮১৫ কোটি ৮ লক্ষ টাকা জমা দিয়েছিল বোর্ড। ২০১৭-১৮ অর্থবর্ষে বোর্ড আয়কর বাবদ জমা দিয়েছিল ৫৯৬ কোটি ৬৩ লক্ষ টাকা।

২০২১-২২ অর্থবর্ষে ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় কত ছিল? জানা গিয়েছে যে, ওই অর্থবর্ষে ভারতীয় বোর্ড ৭,৬০৬ কোটি টাকা আয় করে। খরচ করে ৩,০৬৪ কোটি টাকা। তার আগের অর্থবর্ষে বোর্ডের আয় ছিল ৪,৭৩৫ কোটি টাকা। খরচ করেছিল ৩,০৮০ কোটি টাকা।

ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় এতটা বেড়ে যাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে আইপিএলের। কোটিপতি লিগের সম্প্রচারস্বত্ব বিক্রি করে বিপুল টাকা রোজগার করেছে বোর্ড। টিভি এবং মোবাইলের সম্প্রচারস্বত্ব এখন দু’টি আলাদা সংস্থার হাতে। পাঁচ বছরের জন্য সেই স্বত্ব বিক্রি হয় ৪৪,০৭৫ কোটি টাকায়। এর মধ্যে টিভির সম্প্রচারস্বত্ব বিক্রি হয় ২৩,৫৭৫ কোটি টাকায়। মোবাইলের স্বত্ব বিক্রি হয় ২০,৫০০ কোটি টাকায়। এই সবই পাঁচ বছরের জন্য। যদিও এই হিসাব ২০২১-২২ সালের অর্থবর্ষের নয়। সে ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষে ভারতীয় বোর্ডের আয় আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Team India Financial Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE