Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

আর কেউ পরতে পারবেন না ধোনির ৭ নম্বর, বোর্ডের নির্দেশে সচিনের পর এ বার অবসরে মাহির জার্সিও

বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির ৭ নম্বর জার্সি ভারতীয় দলের আর কেউ পরতে পারবেন না। বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, সচিন তেন্ডুলকরের পর ধোনির জার্সিও আর কেউ পরতে পারবেন না।

৭ নম্বর জার্সি গায়ে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

৭ নম্বর জার্সি গায়ে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৯:২৩
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনিকে সম্মান জানাতে তাঁর জার্সি নম্বরটি সংরক্ষণ করার সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ধোনির ৭ নম্বর জার্সিটি আর কোনও ভারতীয় ক্রিকেটার কখনও পরতে পারবেন না। সচিন তেন্ডুলকরের ১০ নম্বরের পর এ বার ধোনির জার্সিরও অবসর।

ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই ক্রিকেটারদের জানিয়ে দিয়েছে যে, ধোনির জার্সি নম্বর আর কেউ পরতে পারবেন না। বোর্ডের এক কর্তা বলেন, “তরুণ ক্রিকেটার এবং এখন দলে থাকা ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে যে, ধোনির ৭ নম্বর জার্সি পরতে পারবেন না তাঁরা। নতুন ক্রিকেটারেরা এখন থেকে ১০ এবং ৭ নম্বর বাদ দিয়ে অন্য নম্বরের জার্সি পরবেন।” ধোনি ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন ২০১৯ সালে। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। তার পর থেকে যদিও কোনও ভারতীয় ক্রিকেটারই ৭ নম্বর জার্সি পরেননি।

সচিনের ১০ নম্বর জার্সিও তুলে রাখা হয়েছে। তবে শার্দূল ঠাকুর তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের শুরুতে ১০ নম্বর জার্সি পরেছিলেন। কিন্তু সেটার পর এত সমালোচনা হয় যে, বোর্ড তাড়াতাড়ি ওই জার্সিটি তুলে রাখার সিদ্ধান্ত নেয়। ধোনির জার্সির ক্ষেত্রেও এ বার একই সিদ্ধান্ত নিল বিসিসিআই।

এই মুহূর্তে ৬০টি নম্বরের জার্সি ক্রিকেটারদের জন্য রয়েছে। বোর্ডের ওই কর্তা বলেন, “এই মুহূর্তে ৬০টি নম্বর রয়েছে ভারতীয় ক্রিকেটারদের জন্য। যাঁরা ভারতীয় দলে রয়েছেন, তাঁরা ছাড়াও যে সব ক্রিকেটার ভারতীয় দলে ঢোকার লড়াইয়ে রয়েছেন, তাঁরা ওই ৬০টি নম্বরের থেকে নিজেদের জার্সি নম্বর বেছে নিতে পারবে। যদি কোনও ক্রিকেটার দল থেকে বাদ পড়ে যায়, তা হলেও আমরা তার জার্সি নম্বরটি কাউকে দিয়ে দিই না। অভিষেকের সময় এক জন ক্রিকেটারের কাছে প্রায় ৩০টি নম্বর থাকে বেছে নেওয়ার জন্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Jersey BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE