Advertisement
১১ মে ২০২৪
BCCI

ভারতীয় ক্রিকেটে পারিশ্রমিক বৈষম্য ঘুচে গেল! রোহিতদের সমান বেতন পাবেন হরমনপ্রীতরা

এ বার থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই পরিমাণ টাকা পাবেন। বোর্ডে রদবদল হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়ে চমকে দিলেন বোর্ডকর্তারা। বৃহস্পতিবার জয় শাহ টুইটের মাধ্যমে এ কথা ঘোষণা করেন।

রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা।

রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৩:৩৪
Share: Save:

ভারতীয় ক্রিকেটে ঐতিহাসিক সিদ্ধান্ত। এ বার থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই পরিমাণ টাকা পাবেন। রবিবার বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে এ কথা ঘোষণা করেছেন। বোর্ডে রদবদল হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়ে চমকে দিলেন বোর্ডকর্তারা। এখনও পর্যন্ত ক্রিকেটবিশ্বে নিউজ়‌িল্যান্ডের পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা সমান বেতন পান।

বৃহস্পতিবার সকালে জয় শাহ টুইট করেন, “বৈষম্য দূর করতে আজ প্রথম পদক্ষেপ নিল বিসিসিআই। যে সব মহিলা ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ, তাদের আমরা সমান বেতন দিতে চলেছি। মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের এ বার থেকে সম পরিমাণ ম্যাচ ফি দেওয়া হবে। আমরা ক্রিকেটে লিঙ্গসাম্যের নতুন একটা যুগ তৈরি করতে চাই।”

কে কত টাকা পাবেন সেটাও বলে দিয়েছেন জয় শাহ। তাঁর ঘোষণা অনুযায়ী, টেস্টে ম্যাচ পিছু ১৫ লাখ এবং এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ এবং ৩ লাখ টাকা প্রতি ম্যাচে পাবেন ক্রিকেটাররা। জয় আরও লিখেছেন, “বেতনসাম্যের ব্যাপারে আমরা মহিলা ক্রিকেটারদের কাছে দায়বদ্ধ ছিলাম। সমর্থনের জন্য অ্যাপেক্স কাউন্সিলের সব সদস্যকে ধন্যবাদ।”

উল্লেখ্য, গত জুলাই মাসে নিউজ়িল্যান্ড জানিয়ে দেয়, মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের সমান বেতন দিতে চলেছে তারা। ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট, দু’জায়গাতেই এই নিয়ম কার্যকরী হয়। নিউজ়িল্যান্ডকে দেখে এগিয়ে আসে অস্ট্রেলিয়াও। তবে এখনও পর্যন্ত সমান বেতন কার্যকর করতে পারেনি তারা।

বোর্ডের বার্ষিক সাধারণ সভাতেই আগামী বছর মহিলাদের আইপিএল চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়। বোর্ড সভাপতি থাকাকালীন যে ঘোষণা করে গিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ই। পাঁচ দলের মহিলা আইপিএল হওয়ার সম্ভাবনা রয়েছে। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা এমনিতেই উত্তেজিত। তার উপরে বেতনসাম্যের খবর পাওয়ায় তাঁরা যে আরও উৎসাহিত হবেন তা বলাই বাহুল্য।

গত কয়েক বছর ধরেই মহিলা ক্রিকেটারদের পারফরম্যান্সের রেখচিত্র উপরের দিকেই। সম্প্রতি তারা কমনওয়েলথ গেমসে রুপো পেয়েছে। তার আগে ২০১৭-য় ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০২০-তে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE