Advertisement
০৪ মে ২০২৪
Hardik Pandya

বিশ্বকাপ ফাইনালের আগে খারাপ খবর রোহিতদের শিবিরে, মাঠে ফেরা আরও পিছোল হার্দিক পাণ্ড্যের

এখনও গোড়ালির চোট সম্পূর্ণ সারেনি হার্দিকের। স্বাভাবিক ছন্দে বল করতে পারছেন না। সম্পূর্ণ সুস্থ না করে তাঁকে মাঠে ফেরাতে রাজি নন বোর্ড কর্তারাও। আপাতত তাঁকে মাঠের বাইরেই থাকতে হবে।

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৩:৫৯
Share: Save:

গোড়ালির চোটের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন আগেই। তার পর জানা গিয়েছিল অস্ট্রেলিয়া সিরিজেও তাঁকে পাওয়া যাবে না। এখন মনে করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়েও পাওয়া যাবে না বরোদার অলরাউন্ডারকে। ফলে বিশ্বকাপ ফাইনালে খেলতে নামার দু’দিন আগে খারাপ খবর রোহিত শর্মার ভারতীয় শিবিরে।

বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে ফলো থ্রুতে বল আটকাতে গিয়ে ডান পায়ের গোড়ালিতে চোট পান হার্দিক। চিকিৎসার জন্য তাঁকে পাঠানো হয় বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ)। চেষ্টা করেও তাঁকে আর বিশ্বকাপের দলে ফেরাতে পারেনি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মেডিক্যাল টিম। মুম্বইয়ে ভারত-নিউ জ়িল্যান্ড সেমিফাইনাল দেখতে আসা হার্দিকের গোড়ালির চোট এখনও পুরোপুরি সারেনি। স্বাভাবিক হাঁটাচলা করতে পারলেও পুরো শক্তি দিয়ে বল করতে পারছেন না। বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলার সম্ভাবনা নেই তাঁর। মনে করা হচ্ছে, তার পর দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের এক দিনের সিরিজ় এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়েও খেলতে পারবেন না তিনি।

দু’সপ্তাহ আগে এনসিএ-র ফিজ়িক্যাল কন্ডিশনিং কোচের অধীনে হার্দিককে নেটে বল করানো হয়। তাঁকে প্রথমে কম গতিতে তিনটি বল করতে নির্দেশ দেওয়া হয়। তাতে কোনও সমস্যা হয়নি হার্দিকের। তার পর কিছুটা গতি বৃদ্ধি করতে নির্দেশ দেওয়া হয়। তাতেই ধরা পরে সমস্যা। বল করার সময় গোড়ালিতে ব্যথা অনুভব করেন হার্দিক। আবার স্ক্যান করানো হয় তাঁর।

হার্দিকের চোট নিয়ে কোনও রকম তাড়াহুড়ো করতে চাইছেন না বোর্ডের মেডিক্যাল টিমের সদস্যেরা। আগামী সপ্তাহে হার্দিকের চোটের আবার পরীক্ষা করা হবে। প্রত্যাশা মতো উন্নতি না হলে তাঁকে অস্ত্রোপচার করানোর পরামর্শ দিতে পারেন চিকিৎসকেরা। হার্দিককে সম্পূর্ণ সুস্থ না করে দলে ফেরাতে রাজি নন রাহুল দ্রাবিড়ও। তাতে হার্দিকের ক্রিকেটজীবন ক্ষতিগ্রস্ত হতে পারে।

গোড়ালির চোট নিয়ে বেশ হতাশ হার্দিক নিজেও। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর সমাজমাধ্যমে নিজের হতাশা প্রকাশ করেছিলেন তিনি। বেশ কিছু দিন ধরেই টেস্ট ক্রিকেট খেলেন না হার্দিক। যা পরিস্থিতি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর খেলার সম্ভাবনা নেই। হার্দিককে আবার জাতীয় দলের জার্সি গায়ে দেখা যেতে পারে জানুয়ারির শেষ দিকে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE