Advertisement
০২ মে ২০২৪
Asia Cup 2023

পাকিস্তানকে পাল্টা ভারতের, বাবরদের প্রাক্তন ক্রিকেট কর্তার অভিযোগ উড়িয়ে কী বললেন জয় শাহ

এশিয়া কাপের আয়োজন নিয়ে জয় শাহকে খোঁচা দিয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান নাজাম শেট্টি। এ বার পাল্টা জবাব দিলেন জয়। কী বললেন তিনি?

Jay Shah

জয় শাহ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৬
Share: Save:

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান নাজাম শেট্টিকে পাল্টা দিলেন বিসিসিআই সচিব জয় শাহ। পাকিস্তানের সঙ্গে যৌথ ভাবে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব শ্রীলঙ্কাকে দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন নাজাম। বিসিসিআই সচিবের পাশাপাশি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয়। তিনিই শেষ মুহূর্তে প্রতিযোগিতা দু’দেশে করার সিদ্ধান্ত নেন। নাজামের অভিযোগের পাল্টা জবাব দিলেন জয়। কেন শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে তার ব্যাখ্যা দিয়েছেন তিনি।

নাজামের অভিযোগ, পাকিস্তানের ক্রিকেট কর্তা হিসাবে তিনি জানিয়েছিলেন শ্রীলঙ্কায় এই সময় বৃষ্টি হয়। তাই শ্রীলঙ্কার বদলে সংযুক্ত আরব আমিরশাহিতে প্রতিযোগিতা করার প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর প্রস্তাব মানা হয়নি। আমিরশাহিতে খেলা হলে বৃষ্টিতে খেলা ভেস্তে যেত না বলে দাবি করেছেন তিনি। এই আক্রমণের জবাবে একটি বিবৃতিতে জয় বলেন, ‘‘এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সব সদস্য, সম্প্রচারকারী চ্যানেল ও স্পনসরেরা চাইছিলেন না পুরো প্রতিযোগিতা পাকিস্তানে হোক। তার একটা কারণ নিরাপত্তা। আর একটা কারণ পাকিস্তানের আর্থিক পরিস্থিতি। এই পরিস্থিতিতে আমি সব থেকে ভাল উপায় বার করার চেষ্টা করেছি।’’

জয়ের মতে, আমিরশাহিতে খেলা হলে ক্রিকেটারদের চোট পাওয়ার আশঙ্কা ছিল বলে সব দেশ সেখানে খেলতে চায়নি। সেই কারণেই এশিয়া কাপ পাকিস্তানের পাশাপাশি শ্রীলঙ্কাতে দেওয়া হয়েছে। জয় বলেন, ‘‘পাকিস্তান ক্রিকেট বোর্ড যে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছিল সেটা আমরা মেনে নিয়েছি। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য দেশের কর্তারা নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে। গত বছর আমিরশাহিতে এশিয়া কাপ হয়েছিল। কিন্তু সেটা ছিস টি-টোয়েন্টি। এ বার এক দিনের ক্রিকেট। এই সময় যদি আমিরশাহিতে দু’ইনিংস মিলিয়ে ১০০ ওভারের খেলা হত তা হলে গরমে ক্রিকেটারেরা অসুস্থ হয়ে পড়তে পারত। চোট পেতে পারত। সেই কারণে বেশির ভাগ দেশই সেখানে খেলতে চায়নি। তাই শ্রীলঙ্কায় খেলা দেওয়া হয়েছে।’’

এ বারের এশিয়া কাপ পাকিস্তানে হওয়ার কথা ছিল। কিন্তু জয় ঘোষণা করেন যে, ভারতীয় দল পাকিস্তানে গিয়ে খেলবে না। নানা আলোচনার পর ঠিক হয় পাকিস্তানের সঙ্গে আয়োজক দেশ হিসাবে থাকবে শ্রীলঙ্কা। ভারতের ম্যাচগুলো হবে দ্বীপরাষ্ট্রে। সূচি ঘোষণা হওয়ার পর দেখা যায় যে, মাত্র চারটি ম্যাচ হবে পাকিস্তানে, বাকি সব শ্রীলঙ্কায়। কিন্তু বৃষ্টির কারণে সেখানে সমস্যা তৈরি হওয়ায় জয়কে কটাক্ষ করেন নাজাম। পাক ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান টুইটে লেখেন, “আমি তিন বার অনুরোধ করেছিলাম, পাকিস্তানে সব ম্যাচ আয়োজন করার জন্য। পাকিস্তানে আবার আন্তর্জাতিক ক্রিকেট পুরো দমে শুরু হয়েছে। তাই এখানেই সব ম্যাচ আয়োজন করার কথা বলেছিলাম। এটা যখন মানা হয়নি, তখন বলেছিলাম পাঁচটি ম্যাচ পাকিস্তানে আর বাকি সংযুক্ত আরব আমিরশাহিতে করতে। কিন্তু সেটাও বাতিল করে দেওয়া হয়। আমাদের হুমকি দেওয়া হয় যে, আমরা যদি ওদের সিদ্ধান্ত মেনে না নিই তাহলে পুরো এশিয়া কাপটাই শ্রীলঙ্কাকে আয়োজনের দায়িত্ব দেওয়া হবে।”

সেই সময় নাজাম নাকি নাকি এশিয়া কাপ থেকে সরে যাওয়ার কথা বলেছিলেন। নাজাম লেখেন, “আমরা বলেছিলাম যে, এশিয়া কাপ খেলব না। তখন চারটি ম্যাচ পাকিস্তানে এবং বাকি শ্রীলঙ্কায় আয়োজন করার কথা বলা হয়। আমরা বার বার বলি যে, শ্রীলঙ্কায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। ম্যাচের ফলাফলের উপর এর প্রভাব পড়বে। মাঠে বেশি দর্শকও হবে না। শ্রীলঙ্কার আর্থিক অবস্থা ভাল নয়, আমিরশাহিতে আয়োজন করলে মাঠে দর্শক বেশি হত।”

নাজামের সেই প্রস্তাব নাকি মেনে নেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয়। নাজাম লেখেন, “জয় (শাহ) যখন আমিরশাহিতে এশিয়া কাপ করতে রাজি হননি, তখন সেই বোর্ডের প্রধান মুম্বইয়ে গিয়েছিলেন। দু’বার আইপিএল এবং এশীয় ক্রিকেট কাউন্সিলের একটি প্রতিযোগিতা এর আগে ওখানে আয়োজন করা হয়েছিল। বছরের এই সময়ই ওই প্রতিযোগিতাগুলি আমিরশাহিতে আয়োজন করা হয়েছিল। সেই কারণেই আমিরশাহিতে এশিয়া কাপ আয়োজন করার কথা বলা হয়েছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড তা মানতে চাইল না। কেন শ্রীলঙ্কাকে বেছে নেওয়া হল, তার উত্তর একমাত্র জয় (শাহ) দিতে পারবেন। শ্রীলঙ্কাতে যে মাঠগুলো বেছে নেওয়া হয়, তাতেও গণ্ডগোল ছিল।” এই সমালোচনারই পাল্টা জবাব দিলেন জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 Jay Shah Najam Sethi BCCI PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE