Advertisement
০৪ মে ২০২৪
BCCI

বছরে ১৮৯৫ কোটি টাকা পকেটে! বিশ্ব ক্রিকেটে ভারতের দাদাগিরি চলছেই

ভারতীয় বোর্ড সব সময় বেশি অর্থ দাবি করেছে কারণ তারাই ক্রিকেট বিশ্বে সব থেকে বেশি আর্থিক অবদান রাখে। ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত আইসিসি প্রায় ৫০০০ কোটি টাকা প্রতি বছর আয় করতে পারে।

BCCI

২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে ভারতীয় বোর্ড পেয়েছিল প্রায় ৩৩২২ কোটি টাকা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৬:৪১
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) বার্ষিক আয়ের প্রায় ৪০ শতাংশই পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)! ২০২৪ থেকে ২০২৭ সালের মধ্যে প্রতি বছর প্রায় ১৮৯৫ কোটি টাকা পেতে পারে ভারতীয় বোর্ড। এমনটাই প্রস্তাব দিয়েছে আইসিসি। গত বারের থেকে যা অনেকটাই বেশি।

২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে ভারতীয় বোর্ড পেয়েছিল প্রায় ৩৩২২ কোটি টাকা। অর্থাৎ বছরে ৪১৬ কোটি টাকা। এ বার এক বছরেই তার অর্ধেক পেয়ে যেতে পারে বিসিসিআই। এত বেশি টাকা আর কোনও বোর্ডই পাবে না। বোর্ডের প্রস্তাবিত আর্থিক মডেল অনুযায়ী আয়ের ৩৮.৫ শতাংশ ভাগ পাবে ভারত।

ন’বছর আগে আইসিসির পূর্ণ সদস্যদের মধ্যে ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে বড় শক্তি ঘোষণা করে আয়ের ভাগ সেই অনুযায়ী করার কথা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায় ক্রিকেট বিশ্বে বড় শক্তি একটাই এবং সেটি ভারত। যে আর্থিক মডেলের প্রস্তাব করা হয়েছে সেটি তৈরি করার সময় মাথায় রাখা হয়েছে দেশের ক্রিকেট ইতিহাস, গত ১৬ বছরে মেয়ে এবং ছেলেদের আইসিসির প্রতিযোগিতায় পারফরম্যান্স, বোর্ড থেকে আইসিসি কত টাকা পায় এবং আইসিসির পূর্ণ সদস্য কি না।

ভারতীয় বোর্ড সব সময় বেশি অর্থ দাবি করেছে কারণ তারাই ক্রিকেট বিশ্বে সব থেকে বেশি আর্থিক অবদান রাখে। ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত আইসিসি প্রায় ৫০০০ কোটি টাকা প্রতি বছর আয় করতে পারে। সেটার ৩৮.৫ শতাংশ পেতে পারে ভারত। যদিও এই পুরোটাই প্রস্তাবিত। এখনও আইসিসির তরফে নিশ্চিত করে জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE