Advertisement
০১ মে ২০২৪
IPL 2024

আইপিএলে ব্রাত্য চিনা সংস্থা? পুরনো ভুল থেকে শিক্ষা নিতে চাইছে ভারতীয় বোর্ড

আইপিএলের জন্য নতুন টাইটেল স্পনসর খুঁজছে ভারতীয় বোর্ড। কিন্তু আগ্রহী সংস্থাগুলির সামনে যে শর্তাবলি রাখা হয়েছে তা বেশ কঠিন। কার্যত ব্রাত্যই করে দেওয়া হয়েছে চিনা সংস্থাগুলিকে।

cricket

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৬:১৯
Share: Save:

আইপিএলের জন্য নতুন টাইটেল স্পনসর খুঁজছে ভারতীয় বোর্ড। কিন্তু আগ্রহী সংস্থাগুলির সামনে যে শর্তাবলি রাখা হয়েছে তা বেশ কঠিন। টাইটেল স্পনসরশিপ নিয়ে অতীতে বিতর্ক হওয়ায় ভারতীয় বোর্ড আর কোনও ঝুঁকি নিতে রাজি নয়। সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুযায়ী, ভারতের সঙ্গে ভাল সম্পর্ক নেই এমন দেশগুলির সংস্থা হলে আবেদন করা খুবই কঠিন।

নাম না করলেও বোর্ডের বিজ্ঞপ্তিতে যা লেখা রয়েছে তার নির্যাস, চিনের কোনও সংস্থা বা ব্র্যান্ডের পক্ষে আইপিএলের টাইটেল স্পনসর হওয়া বেশ কঠিন। এ ছাড়া, অন্য যে দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ নয়, তাদের ক্ষেত্রেও সমস্যা হবে। বোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভারতের সঙ্গে সম্পর্ক ভাল নয় এমন দেশের সংস্থার বিড করা চলবে না। এ ছাড়া, অন্য দেশের সংস্থা হলেও, ভারতের সঙ্গে খারাপ সম্পর্ক থাকা দেশের কোনও সংস্থায় তাদের শেয়ার থাকলে সেখানেও থাকছে কড়াকড়ি। সেই শেয়ারের পূর্ণাঙ্গ বিবরণ এবং শেয়ার থেকে কারা লাভবান হবেন তার তালিকা জানাতে হবে।

আসলে, অতীতের ভুল থেকে শিক্ষা নিয়েই এমন বিজ্ঞপ্তি জারি করেছে বোর্ড। অতীতে আইপিএলের টাইটেল স্পনসর ছিল চিনের মোবাইল নির্মাতা সংস্থা ভিভো। কিন্তু ডোকলাম নিয়ে ভারত এবং চিনের মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করায় গোটা দেশ জুড়েই চিনা দ্রব্য বর্জনের ডাক ওঠে। সে সময় আইপিএলের মুখ্য স্পনসর হিসেবে একটি চিনা সংস্থার যোগ থাকা অনেকেই ভাল ভাবে নেননি। বোর্ডকে সমালোচনার মুখে পড়তে হয়। ভিভোও চুক্তি ভেঙে টাইটেল স্পনসরশিপ থেকে বেরিয়ে আসে। তখন থেকে এখনও পর্যন্ত টাইটেল স্পনসর হিসেবে রয়েছে ভারতের অন্যতম প্রধান সংস্থা টাটা।

নতুন সংস্থার সঙ্গে পাঁচ বছর, অর্থাৎ ২০২৮ সাল পর্যন্ত চুক্তি করা হবে। ১৩-১৪ জানুয়ারি হবে বিডিং প্রক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Chinese
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE