Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

প্রস্তুতির অভাবেই কি প্রথম ইনিংসে ব্যর্থ কোহলি? লন্ডনে ছুটি কাটাতে যাওয়াই কাল হল?

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে মাত্র একটি নেট সেশন পেয়েছিলেন বিরাট কোহলি। লন্ডনে পরিবারের সঙ্গে সময় কাটাতে যাওয়ার জন্যই কি রান পেলেন না?

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১২:৫৩
Share: Save:

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে নামার আগে মাত্র একটি নেট সেশন পেয়েছিলেন বিরাট কোহলি। লন্ডনে পরিবারের সঙ্গে সময় কাটাতে যাওয়ার জন্য আন্তঃদলীয় ম্যাচে খেলেননি। প্রথম ইনিংসে মাত্র ৩৮ রান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। যথেষ্ট প্রস্তুতির অভাবের কারণেই কি রান পেলেন না তিনি?

প্রথম দিনের খেলার শেষে তা মানতে চাইলেন না ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। তাঁর মতে, কোহলি এমন একজন ক্রিকেটার যাঁর বেশি প্রস্তুতির দরকার হয় না। রাঠৌর বলেছেন, “কোহলি ক্রিকেটজীবনের যে পর্যায়ে রয়েছে সেখানে প্রচুর অনুশীলন দরকার হয় না ওর। ও অনেক ব্যাটিং করে এবং অনুশীলনেও নিংড়ে দেয়। তাই কয়েক দিন কম অনুশীলন করলেও ওর কোনও সমস্যা হয় না। আমরা সবাই দেখেছি কত সুন্দর খেলছিল। মনেই হয়নি যে ছ’মাস ধরে ও টেস্ট খেলেনি। এটা আমার কাছে ইতিবাচক ইঙ্গিত। রান না পেলেও কোহলির প্রস্তুতির অভাবকে দায়ী করা যাবে না।”

কোহলির পাশাপাশি কেএল রাহুলেরও প্রশংসা করেছেন ভারতের ব্যাটিং কোচ। দুর্দান্ত মানসিকতা দেখিয়ে যে ভাবে উইকেট কামড়ে পড়ে থেকেছেন, তার প্রশংসা করেছেন রাঠৌর। বলেছেন, “মনে হচ্ছে সঙ্কটের সময়ে রাহুলই আমাদের অন্যতম উদ্ধারকর্তা। প্রত্যেক বার কঠিন পরিস্থিতিতে ও-ই গোটা দলকে সামলে দিচ্ছে। আলাদা কিছুই করছে না। নিজের পরিকল্পনা সঠিক রাখছে। ভাল বল রক্ষণ করছে এবং খারাপ বলে মারছে। এটাই ওর রণনীতি এবং সাফল্যের আসল কারণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India vs South Africa Vikram Rathour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE