Advertisement
২০ মে ২০২৪
Electra Stumps

ক্রিকেটে নতুন প্রযুক্তি ‘ইলেকট্রা’! আলো জ্বালিয়ে বিচার করবে আউট, নো বল

ক্রিকেটকে বিনোদন হিসেবে তুলে ধরতে প্রতিনিয়তই কোনও না কোনও চেষ্টা করা হচ্ছে। তেমনই নতুন প্রযুক্তি দেখা গেল বিগ ব্যাশ লিগে (বিবিএল)। সে দেশে একটি নতুন ধরনের স্টাম্প প্রকাশ্যে আনা হল।

cricket

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১২:২৭
Share: Save:

ক্রিকেটকে বিনোদন হিসেবে তুলে ধরতে প্রতিনিয়তই কোনও না কোনও চেষ্টা করা হচ্ছে। আসছে নতুন নতুন প্রযুক্তি। সে রকমই উদ্ভাবন দেখা গেল বিগ ব্যাশ লিগ (বিবিএল)। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে একটি নতুন ধরনের স্টাম্প আনা হল, যেগুলিতে ম্যাচের বিভিন্ন সময়ে বিভিন্ন রঙের আলো জ্বলে উঠবে। নতুন এই স্টাম্পগুলির নাম দেওয়া হয়েছে ‘ইলেকট্রা’।

বিগ ব্যাশ লিগে এই স্টাম্পের উদ্বোধন করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এবং প্রাক্তন অসি ক্রিকেটার মার্ক ওয়। তাঁদের দাবি, নতুন এই স্টাম্পগুলি দর্শকদের আরও বেশি করে আকৃষ্ট করবে এবং ম্যাচের মাঝে কী হচ্ছে সেটা সম্পর্কে আরও বেশি করে তাঁদের জানাবে।

কী ভাবে কাজ করবে এর প্রযুক্তি?

ক্রিকেটকে আরও দর্শনীয় করে তুলতেই এই ব্যবস্থা। কোনও ব্যাটার আউট হলে স্টাম্পের রং লাল হয়ে যাবে। চার বা ছয় হলে স্টাম্পে একাধিক আলোর খেলা দেখা যাবে। দর্শকদের আনন্দের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন রঙের খেলা দেখানো হবে। তেমন ভাবে নো বল হলে লাল এবং সাদা রং মিশিয়ে আলোর খেলা দেখানো হবে। আম্পায়ারদেরও এতে সিদ্ধান্ত নিতে সুবিধা হয়ে যাবে। শুধু তাই নয়, দু’টি ইনিংসের বিরতির মাঝেও বেগুনি এবং নীল রঙের আলোর কারিকুরি থাকছে। দর্শকেরা যাতে মাঠে কোনও ভাবেই নিস্তেজ না হয়ে পড়েন তার জন্য এই ব্যবস্থা।

সিডনি সিক্সার্স বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্স ম্যাচে প্রথম বার এই ধরনের স্টাম্প দেখা যায়। বিবিএলে এটি নতুন ইতিহাস। এর আগে মেয়েদের বিবিএলে এই স্টাম্প প্রথম বার প্রকাশ্যে আনা হয়েছিল। কিন্তু ছেলেদের বিবিএলে এটি আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে। বিদেশের আরও বিভিন্ন ক্রিকেট লিগ, বিশেষ করে আইপিএলের সামনে নতুন উদাহরণ তৈরি করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Big Bash League Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE