Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Ben Stokes

Ben Stokes: ছক্কার ‘সেঞ্চুরি’ বেন স্টোকসের, ইংল্যান্ড অধিনায়ক ধরে ফেললেন দু’জনকে

টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসাবে ১০০টি ছয় মারলেন বেন স্টোকস। ধরে ফেললেন দুই ক্রিকেটারকে। এখন সবচেয়ে বেশি ছয় মারাই তাঁর লক্ষ্য।

স্টোকসের রেকর্ড

স্টোকসের রেকর্ড ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১১:৫১
Share: Save:

ব্যাট হাতে বেশি রান করতে পারেননি। তবে শুক্রবার নজির গড়ে ফেললেন বেন স্টোকস। ক্রিকেটবিশ্বের তৃতীয় ব্যাটার হিসাবে টেস্টে ১০০টি ছক্কা মারলেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে এই ঘটনা ঘটে। ১৫১তম ইনিংসে এই কৃতিত্ব অর্জন করলেন স্টোকস। টিম সাউদির বলে ছয় মেরে তিনি এই রেকর্ড গড়েন।

টেস্টে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড যাঁর, সেই ব্রেন্ডন ম্যাকালাম ঘটনাচক্রে স্টোকসদের কোচ। তিনি ১০৭টি ছয় মেরেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার-উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট, যিনি ১০০টি ছয় মেরেছেন। তার পরে স্টোকস তৃতীয় ব্যাটার হিসাবে ছক্কার শতরান করলেন। সীমিত ওভারের ক্রিকেটে যিনি ছক্কার রাজা, সেই ক্রিস গেলের টেস্টে ৯৮টি ছয় রয়েছে। পঞ্চম স্থানে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার জাক কালিস (৯৬)।

একই ম্যাচে নিউজিল্যান্ডের অলরাউন্ডার ড্যারিল মিচেল এবং টম ব্লান্ডেলও একটি রেকর্ড করেছেন। নিউজিল্যান্ডের হয়ে একটি টেস্ট সিরিজে কোনও জুটিতে সবচেয়ে বেশি রানের নজির গড়লেন তাঁরা। এখনও পর্যন্ত তাঁদের জুটিতে এসেছে ৬১১ রান। নিউজিল্যান্ডের টপ অর্ডার ভেঙে পড়ার পর বার বার তাঁরা বাঁচিয়েছেন। শুক্রবারও ১২০ রান যোগ করেছেন দু’জনে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৯৯১ সালের সিরিজে মার্টিন ক্রো এবং অ্যান্ড্রু জোন্স মোট ৫৫২ রানের জুটি গড়েছিলেন। সেই রেকর্ড ভেঙে দিলেন মিচেল-ব্লান্ডেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.