Advertisement
০৫ মে ২০২৪
Ashes 2023

টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ স্টোকসের, কী নজির গড়লেন ইংল্যান্ডের অধিনায়ক?

বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে একটি মাইলফলক স্পর্শ করেছেন স্টোকস। অ্যাশেজ সিরিজ়ের পঞ্চম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই কীর্তি গড়েছেন তিনি।

picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ২১:৫৮
Share: Save:

অ্যাশেজ সিরিজ়ের পঞ্চম টেস্টে নজির গড়লেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে স্পর্শ করেছেন একটি মাইলফলক। ওভাল টেস্টের দ্বিতীয় দিনেই এই কীর্তি গড়েছেন স্টোকস।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হলেন স্টোকস যাঁর ঝুলিতে রয়েছে ছ’হাজারের বেশি টেস্ট রান, ১০০-র বেশি উইকেট এবং ১০০-র বেশি ক্যাচ ধরার নজির। এর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের গ্যারি সোবার্স এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসের পর বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে এই নজির গড়েছেন স্টোকস। অর্থাৎ, পরিসংখ্যানের নিরিখে স্টোকস চলে এলেন বিশ্বের সেরা অলরাউন্ডারদের তালিকায়।

৯৭টি টেস্ট খেলে স্টোকস করেছেন ৬১১২ রান। তাঁর উইকেট সংখ্যা ১৯৭ এবং ক্যাচ নিয়েছেন ১০০টি। শুক্রবার জো রুটের বলে অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক-ব্যাটার অ্যালেক্স ক্যারের ক্যাচ নিয়ে টেস্টে ১০০ ক্যাচ ধরার নজির গড়েন স্টোকস। সেই সঙ্গেই সোবার্স এবং কালিসের পর বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে অন্তত ৬০০০ রান, ১০০ উইকেট এবং ১০০ ক্যাচের নজির গড়েছেন ইংল্যান্ডের অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন অলরাউন্ডার সোবার্স ৯৩টি টেস্ট খেলে ৮০৩২ রান করেছিলেন। উইকেট নিয়েছিলেন ২৩৫টি এবং ক্যাচ ধরেছিলেন ১০৯টি। অন্য দিকে, কালিস ১৬৬টি টেস্ট ম্যাচে করেছেন ১৩২৮৯ রান। তাঁর উইকেট সংখ্যা ২৯২ এবং ক্যাচ ধরেছিলেন ২০০টি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজ়ে ভাল ফর্মে রয়েছেন স্টোকস। পাঁচটি টেস্টের ন’টি ইনিংস খেলে ৪০৫ রান করেছেন ইংল্যান্ডের অধিনায়ক। যদিও বল হাতে পেয়েছেন তিনটি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Ben Stokes England test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE