Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Ben Stokes

প্রত্যাবর্তন করেই বাজিমাত, কপিল, ডিভিলিয়ার্সকে পিছনে ফেলে নজির স্টোকসের

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮২ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন স্টোকস। সেই ইনিংসের জেরে একাধিক নজির গড়ে ফেললেন ইংরেজ অলরাউন্ডার। কী কী?

cricket

বেন স্টোকস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৫
Share: Save:

সবে অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরেছেন। কয়েকটি ম্যাচ যেতে না যেতেই নিজের জাত চিনিয়ে দিলেন বেন স্টোকস। বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ শতরান করেছেন তিনি। ১২৪ বলে ১৮২ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন। সেই ইনিংসের জেরে একাধিক নজির গড়ে ফেললেন স্টোকস।

এক দিনের ক্রিকেটে যে কোনও ইংরেজ ব্যাটার হিসাবে সর্বোচ্চ রান করলেন তিনি। ভেঙে দিলেন জেসন রয়ের নজির। ২০১৮-য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রয়ের ১৮০-ই এত দিন ছিল সর্বোচ্চ। তার আগে ২০১৬-য় অ্যালেক্স হেলস ১৭১ রান করেছিলেন।

এক দিনের ক্রিকেটে চার নম্বর বা তার নীচে নেমে কোনও ব্যাটারের করা সর্বোচ্চ রানের তালিকায় এটি দ্বিতীয় স্থানে। অল্পের জন্য ভিভ রিচার্ডসের নজির ভাঙতে পারেননি স্টোকস। ভিভ ১৮৯ রান করেছেন চার নম্বরে নেমে। ১৮১ রানের একটি ইনিংসও রয়েছে, যা রয়েছে স্টোকসের ইনিংসের নীচেই। তবে এই নজির গড়তে গিয়ে এবি ডিভিলিয়ার্স (১৭৬), কপিল দেবকে (১৭৫) টপকে গিয়েছেন স্টোকস।

ওপেনার না হয়েও এক দিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের নিরিখে ছ’নম্বরে উঠে এসেছেন স্টোকস। বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনিকে টপকাতে পারেননি। দু’জনেই ওপেনার না হয়েও ১৮৩ রানের ইনিংস খেলেছেন। শীর্ষে জ়িম্বাবোয়ের চার্লস কভেন্ট্রি, যাঁর বাংলাদেশের বিরুদ্ধে ১৯৪ রানের ইনিংস রয়েছে।

ইংল্যান্ডের মাটিতে এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের নিরিখে স্টোকসের ইনিংস রয়েছে চার নম্বরে। ভিভ রিচার্ডস, মার্টিন গাপ্টিল এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরেই রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE