Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ben Stokes

নিউ জ়িল্যান্ডের বোলারদের তুলোধোনা, অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরেই শতরান স্টোকসের

বাটলারের কথায় বিশ্বকাপের জন্য অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরেছেন স্টোকস। ফিরে এসেই প্রমাণ করে দিলেন, ৫০ ওভারের ক্রিকেটে তিনি এখনও কতটা প্রাসঙ্গিক।

বেন স্টোকস।

বেন স্টোকস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৯
Share: Save:

বিশ্বকাপের জন্য বেন স্টোকস এক দিনের ক্রিকেটে ফিরেছেন অবসর ভেঙে। সতীর্থদের অনুরোধ শুনে যে ভুল করেননি, তা প্রমাণ করে দিলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচেই অনবদ্য শতরান করলেন তিনি। অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফেরার পর স্টোকসের প্রথম শতরানের সাক্ষী থাকল ওভাল। তাঁর ইনিংসে তৈরি হল একটি নজিরও।

স্টোকস ব্যাট করতে নামার সময় ইংল্যান্ডের রান ছিল ২ উইকেটে ১৩। ওপেনার ডাউইদ মালানকে নিয়ে সেই চাপ কাটানোর পাশাপাশি প্রতিপক্ষ দলকে কোণঠাসা করে দিলেন ব্যাট হাতে। স্টোকসের দাপুটে ব্যাটিং কার্যত দিশেহারা করে দিল কিউয়ি বোলারদের। মালানকে নিয়ে তৃতীয় উইকেটের জুটিতে স্টোকস তুললেন ১৯৯ রান। মালান ৯৫ বলে ৯৬ রান করে আউট হয়ে গেলেও ২২ গজে অবিচল রইলেন স্টোকস। তাঁর ব্যাট থেকে এল অনবদ্য শতরান। প্রায় টি-টোয়েন্টি ক্রিকেটের মেজাজে ব্যাট করলেন স্টোকস। শেষ পর্যন্ত স্টোকস করলেন ১২৪ বলে ১৮২ রান। মারলেন ১৫টি চার এবং ন’টি ছয়। ৭৬ বলে শতরান পূর্ণ করার পর আরও আগ্রাসী হয়ে ওঠেন তিনি। প্রতিপক্ষের কোনও বোলারই তাঁকে থামাতে পারেননি।

আউট হওয়ার আগে দলকে ভাল জায়গায় পৌঁছে দিলেন স্টোকস। তখন ইংল্যান্ডের রান ৬ উইকেটে ৩৪৮। স্টোকসের এই ইনিংসে তৈরি হল একটি নজিরও। ইংল্যান্ডের হয়ে এটাই এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। আগের রেকর্ডটি ছিল জেসন রয়ের দখলে। ২০১৮ সালে মেলবোর্নে ১৮০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। বুধবার স্টোকসের তাণ্ডবে সেই রেকর্ড ভেঙে গেল।

স্টোকস আউট হলে অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে। না হলে আরও দু’টি নজির গড়তে পারতেন তিনি। ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে দ্বিশতরান করতে পারতেন। দলের ইনিংস শুরু না করা বিশ্বের প্রথম ব্যাটার হিসাবেও দ্বিশতরানের মালিক হতেন স্টোকস। সবাই যখন ধরে নিয়েছে স্টোকসের দ্বিশতরান হবে, সে সময়ই বেন লিস্টারের বলে আউট হলেন আদতে নিউ জ়িল্যান্ডের ক্রিকেটার স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes England ODI century
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE