Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
ICC

আইসিসি-কে তুলোধনা করলেন বেন স্টোকস: ‘টেস্ট ক্রিকেট শেষ হয়ে যাচ্ছে’

আইসিসি-র বিরুদ্ধে তোপ দাগলেন বেন স্টোকস। ঘন ঘন ক্রিকেটের সূচি নিয়ে তীব্র আক্রমণ করলেন আইসিসি-কে। সাফ জানিয়ে দিলেন, ক্রিকেটারদের কথা মাথায় না রেখে অন্যায্য ভাবে সূচি বানানো হচ্ছে।

আইসিসি-র উপর ক্ষিপ্ত স্টোকস।

আইসিসি-র উপর ক্ষিপ্ত স্টোকস। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:১৯
Share: Save:

কিছু দিন আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। পাকিস্তানের মাটিতে তাদের চুনকাম করেছেন। তার পরে দেশে ফিরেই আইসিসি-র বিরুদ্ধে তোপ দাগলেন বেন স্টোকস। ঘন ঘন ক্রিকেটের সূচি নিয়ে তীব্র আক্রমণ করলেন আইসিসি-কে। সাফ জানিয়ে দিলেন, ক্রিকেটারদের কথা মাথায় না রেখে অন্যায্য ভাবে সূচি বানানো হচ্ছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বাড়াবাড়িতে টেস্ট ক্রিকেট অদূর ভবিষ্যতেই জৌলুস হারাবে বলে মনে করছেন তিনি।

কিংবদন্তি ইয়ান বথামের শোয়ে স্টোকস বলেছেন, “সূচি নিয়ে যতটা মাথা ঘামানোর দরকার ততটা একেবারেই হচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের এক দিনের সিরিজ যেমন। জোর করে তিনটে ম্যাচ খেলানো হল। যে সিরিজ়‌ের কোনও মানে নেই, সেটা কেন খেলানো হচ্ছে।”

স্টোকস আরও বলেছেন, “যে ভাবে টেস্ট ক্রিকেট নিয়ে কথা বলা হচ্ছে সেটাও আমার পছন্দ নয়। নতুন ফরম্যাট এবং ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতাগুলির জন্য টেস্ট গুরুত্ব হারাচ্ছে। জানি যে টেস্ট না খেলা ক্রিকেটারদের সামনে দারুণ সুযোগ তৈরি হয়েছে। কিন্তু আমার কাছে টেস্টটা বেশি গুরুত্বপূর্ণ।”

টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করার জন্যেও আইসিসি-কে অনুরোধ করেছেন স্টোকস। বলেছেন, “অনেকেই আমায় বলেন, ‘তুমি ইংল্যান্ডের হয়ে খেলো, এর থেকে বেশি কী চাই।’ আমার ধারণা আলাদা। আমি চাই আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ মানের হোক। কিন্তু এখন দেখি আলাদা ফরম্যাটের জন্য আলাদা দল তৈরি হচ্ছে। এ ভাবে আন্তর্জাতিক ক্রিকেট চলতে দেওয়া উচিত নয়।”

ব্রেন্ডন ম্যাকালাম কোচ হওয়ার পরে টেস্টে ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেট দেখা যাচ্ছে, যাকে ডাকা হচ্ছে ‘বাজ়বল’ নামে। স্টোকস চান, সব দেশই তাদের পদাঙ্ক অনুসরণ করুক। তাঁর মতে, ফলাফলের থেকেই বিনোদন গুরুত্বপূর্ণ। স্টোকসের কথায়, “মন থেকে আগে ফলাফলের ব্যাপারটা ঝেড়ে ফেলতে হবে। প্রতিটা দিন যাতে বিনোদনে ভরপুর হয়ে থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। মানুষকে বুঝতে দেওয়া যাবে না কী হতে চলেছে। যদি মানুষ একটা ফলাফলের ব্যাপারে চিন্তা না করে খেলা দেখতে আসে, তা হলে সেটাই হবে বড় সাফল্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE