Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vijay Hazare trophy

কাজে এল না শাহবাজ়ের শতরান, হরিয়ানার কাছে হেরে বিজয় হজারে থেকে বিদায় লক্ষ্মীর বাংলার

ঘরোয়া ৫০ ওভারের প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হল বাংলাকে। রাজকোটের ২২ গজে চহালদের বোলিং আক্রমণের সামনে বেশ সাধারণ দেখাল বাংলার ব্যাটারদের।

picture of Laxmi Ratan Shukla

বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৯
Share: Save:

বিজয় হজারে ট্রফির কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হল বাংলাকে। ব্যাটিং ব্যর্থতার মাশুল দিয়ে সোমবার হরিয়ানার কাছে হেরে ৪ উইকেটে হেরে গেল লক্ষ্মীরতন শুক্লার দল। কাজে এল না শাহবাজ় আহমেদের লড়াকু শতরানের ইনিংস। প্রথমে ব্যাট করে বাংলা করে ২২৫ রান। জবাবে ৪৫.১ ওভারে যুজবেন্দ্র চহালেরা তুললেন ৬ উইকেটে ২২৬।

টস জিতে বাংলাকে প্রথমে ব্যাট করতে পাঠান হরিয়ানার অধিনায়ক অশোক মেনারিয়া। কিন্তু কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে বড় রান তুলতে পারলেন না সুদীপ কুমার ঘরামিরা। শাহবাজ় ছাড়া কেউই বলার মতো রান পেলেন না রাজকোটের ২২ গজে। বলা যায়, তাঁর ইনিংসই বাংলাকে কিছুটা লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেয়।

ব্যাটিং ব্যর্থতাতেই বিজয় হজারে থেকে বিদায় নিতে হল বাংলাকে। ৯৩ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলার ইনিংসকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিল শাহবাজ়ের শতরান। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে তিনি রুখে দাঁড়াতে না পারলে বাংলার ইনিংসের আরও বেহাল দশা হত। একাই লড়াই করলেন তিনি। ১১৮ বলে তাঁর ১০০ রানের ইনিংসে রয়েছে ৪টি করে চার এবং ছক্কা। শাবহাজ়ের পর বাংলার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করলেন ওপেন করতে নামা উইকেটরক্ষক-ব্যাটার অভিষেক পোড়েল। ৪১ বলে ৩টি চারের সাহায্যে ২৪ রান করলেন তিনি। অধিনায়ক সুদীপের ব্যাট থেকে এল ৩৩ বলে ২১ রানের ইনিংস। তিনিও চার মারলেন ৩টি। এ ছাড়া প্রদীপ্ত প্রামাণিক করেছেন ১৯ বলে ২১ রান। ১টি করে চার এবং ছক্কা মেরেছেন প্রদীপ্ত। বড় ইনিংস গড়ার জন্য প্রয়োজনীয় একটিও জুটি তৈরি করতে পারেননি বাংলার ব্যাটারেরা।

রাজকোটের ২২ গজে শাহবাজ় ছাড়া বাংলার কোনও ব্যাটারকেই স্বচ্ছন্দ দেখাল না। যুজবেন্দ্র চহালদের সামনে অস্বস্তিতেই ছিলেন সকলে। হরিয়ানার সফলতম বোলার চহালই। তিনি ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। ২৭ রানে ২ উইকেট সুমিত কুমারের। ৩২ রান ২ উইকেট রাহুল তেওটিয়ার।

জয়ের জন্য ২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা হরিয়ানার ব্যাটারদের চাপে ফেলতে পারেননি বাংলার বোলারেরা। ম্যাচ জিততে হলে প্রতিপক্ষের উইকেটগুলি দ্রুত তুলতে হল লক্ষ্মীর দলকে। ১৪ রানে ২ উইকেট তুলেও নেন মহম্মদ কাইফ এবং ইশান পোড়েল। তবু লাভের লাভ হল না। শুরুর চাপ কাটিয়ে হরিয়ানার ইনিংসকে টানলেন ওপেনার অঙ্কিত কুমার। গুরুত্বপূর্ণ সময় শতরান এল তাঁর ব্যাট থেকে। চার নম্বরে নেমে ২২ গজে তাঁকে ভরসা দিলেন হরিয়ানার অধিনায়ক। তৃতীয় উইকেটের জুটিতে অঙ্কিত এবং অশোক তুললেন ১২৬ রান। তাতেই ম্যাচের রাশ বাংলার হাত থেকে চলে যায়। শাহবাজ়ের বলে আউট হওয়ার আগে অঙ্কিত করলেন ১০২ বলে ১০২ রান। ১২টি চার এবং ৩টি ছয় দিয়ে নিজের ইনিংস সাজালেন তিনি। অশোকের ব্যাট থেকে এল ৭১ বলে ৩৯ রানের ইনিংস। ৫টি চার মারলেন হরিয়ানার অধিনায়ক। হরিয়ানার আর কোনও ব্যাটার তেমন রান না পেলেও তাদের জয় পেতে অসুবিধা হল না লক্ষ্য বেশি বড় না থাকায়। নিশান্ত সিধু করলেন ২৯ বলে ২৭ রান। উইকেটে থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন তেওটিয়া ( অপরাজিত ২১) এবং সুমিত (অপরাজিত ১০)।

বাংলার বোলারদের মধ্যে সফলতম প্রদীপ্ত ২৯ রান দিয়ে ২ উইকেট নিলেন। মহম্মদ শামির ভাই কাইফ ২ উইকেট নিলেন ৪৩ রান খরচ করে। ২৫ রান দিয়ে ১ উইকেট নিলেন শতরানকারী শাহবাজ়। ৩৯ রানে ১ উইকেট ইশানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE