Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Bizarre

স্টাম্প হেলে গেল, নো বলও নয়, তবু আউট নন ব্যাটার! বাঁচাল ক্রিকেটের ২৯ নম্বর আইন, কী ভাবে?

বলের আঘাতে মিডল স্টাম্প বেশ খানিকটা হেলে গেলেও আউট হলেন না ব্যাটার। ক্রিকেটের একটি নিয়ম বাঁচিয়ে দিল তাঁকে। অভিনব ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার ক্লাব ক্রিকেটের একটি ম্যাচে।

picture of wicket

মিডল স্টাম্প হেলে যাওয়ার পরেও পড়েনি বেল দু’টি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৫
Share: Save:

বল গিয়ে লাগল সোজা মিডল স্টাম্পে। উইকেট বেশ খানিকটা হেলে গেল পিছন দিকে। বোলার ‘নো’ বলও করেননি। বলটি সম্পূর্ণ বৈধ ছিল। তবু বোলারের আউটের আবেদন নাকচ হয়ে গেল। অপরাজিত থাকলেন ব্যাটার। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ক্লাব ক্রিকেটের একটি ম্যাচে ঘটল এমনই অভিনব ঘটনা।

বোল্ড হলেও আম্পায়ারেরা আউট দেননি ব্যাটারকে। লেগ এবং অফ স্টাম্পের উপর (মিডল স্টাম্প বেশ খানিকটা হেলে যাওয়ার পরেও) দু’টি বেল সঠিক ভাবে থেকে যাওয়ায় ব্যাটারকে আউট দেওয়া হয়নি। অদ্ভুত এই ঘটনার ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

বোল্ড হওয়ার পরেও কেন আউট হলেন না ব্যাটার? অস্ট্রেলিয়ার ওই ব্যাটারকে বাঁচিয়ে দিয়েছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ২৯ নম্বর নিয়ম। এই নিয়মে বলা হয়েছে, ‘‘একটি বেল স্টাম্পের উপরের নির্দিষ্ট স্থান থেকে সম্পূর্ণ সরে গেলে বা একটি স্টাম্প মাটি থেকে সম্পূর্ণ উপড়ে গেলে উইকেট ভেঙে গিয়েছে বলে বিবেচিত হবে। কোনও স্টাম্প নড়ে যাওয়ার জন্য বেল নির্দিষ্ট স্থান থেকে কিছুটা সরে গিয়েও যদি স্টাম্পের উপরেই থেকে যায়, তা হলে উইকেট ভেঙেছে বলে বিবেচিত হবে না।’’

এমসিসির নিয়ম অনুযায়ী, কোনও ব্যাটারকে আউট করতে হলে উইকেট সম্পূর্ণ ভাবে ভাঙতে হবে। অস্ট্রেলিয়ার ক্লাব ক্রিকেটের এই ঘটনায় মিডল স্টাম্প অনেকটা পিছনে হেলে গেলেও দু’টি বেল অদ্ভুত ভাবে লেগ এবং অফ স্টাম্পের উপর আটকে ছিল। মিডল স্টাম্পটিও মাটি থেকে সম্পূর্ণ উপড়ে যায়নি। অর্থাৎ, উইকেট সম্পূর্ণ ভাবে ভাঙেনি। তাই ক্রিকেটের নিয়ম অনুযায়ী ব্যাটার আউট নন। ফিল্ডিং করা দল আউটের আবেদন করলেও কিছু ক্ষণ আলোচনার পর ব্যাটারকে আউট দেননি আম্পায়ারেরা।

এই সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। মিডল স্টাম্প সরে যাওয়ার পরেও স্টাম্পের উপরে থাকা বেল দু’টি কী ভাবে এক দিকে অবলম্বন ছাড়াই আটকে থাকল, তা নিয়ে বিস্ময় তৈরি হয়েছে। অথচ ২০১৭ সালে ঠিক এমনই এক ঘটনায় আউট দেওয়া হয়েছিল ব্যাটারকে। অস্ট্রেলিয়াতেই ক্লাব ক্রিকেটের একটি ম্যাচে আউট হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্যাটার জ্যোতিন্দর সিংহ। সে বারও মিডল স্টাম্প নড়ে যাওয়ার পর বেল দু’টি অদ্ভুত ভাবে অন্য দুই স্টাম্পের উপর আটকে ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE