Advertisement
১৯ জুলাই ২০২৪
Akash Deep

প্রথম স্পেলে ৩ উইকেট, অভিষেকেই বুমরার অভাব ঢেকে দিলেন বাংলার আকাশ

সকালে কোচ রাহুল দ্রাবিড়ের হাত থেকে টেস্টের টুপি পেয়েছিলেন তিনি। উপস্থিত ছিল পরিবার। মাকে প্রণাম করেন টেস্টের টুপি পেয়ে। জড়িয়ে ধরেন ভাইকে। তার পরেই লাল বল হাতে একের পর এক উইকেট তুললেন রাঁচীতে।

Akash Deep

রাঁচীতে অভিষেক টেস্টে আকাশ দীপ। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৪
Share: Save:

অভিষেক টেস্টেই নজর কাড়লেন আকাশ দীপ। বাংলার পেসারের গতি এবং ইনসুইংয়ে শুরুতেই তিন উইকেট হারাল ইংল্যান্ড। ছিটকে গেল জ্যাক ক্রলির স্টাম্প। প্রথম স্পেলে ৭ ওভারে তিন উইকেট তুলে নিলেন আকাশ। ঢেকে দিলেন যশপ্রীত বুমরার অভাব। প্রথম সেশনে ইংল্যান্ড ১১২ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছে।

দ্বিতীয় ওভারেই ক্রলির স্টাম্প উড়িয়ে দিয়েছিলেন আকাশ। কিন্তু সেই বলটি নো বল ছিল। তাই বেঁচে যান ইংরেজ ওপেনার। তবে আকাশের গতি এবং ইনসুইং দেখে বোঝা যাচ্ছিল প্রথম উইকেট পেতে খুব বেশি সময় লাগবে না। সেটাই হল। নিজের পঞ্চম ওভারে আকাশ তুলে নেন বেন ডাকেটকে। বাঁহাতি ডাকেটকে আউট সুইং করেছিলেন তিনি। উইকেটরক্ষক ধ্রুব জুরেলের হাতে ক্যাচ দিয়ে দেন ডাকেট।

ওই ওভারেই দ্বিতীয় উইকেট পেয়ে যান আকাশ। অলি পোপকে এলবিডব্লিউ করেন তিনি। ভিতরের দিকে ঢুকে আসা বল সামলাতে পারেননি পোপ। উইকেটের সামনে তাঁর পা পেয়ে যান আকাশ। আম্পায়ার আউট না দিলেও রিভিউ নিয়ে উইকেট পেয়ে যায় ভারত।

আকাশের তৃতীয় শিকার ক্রলি। যে ভাবে প্রথমে নো বলে বোল্ড হয়েছিলেন, সেই ভাবেই আউট হলেন তিনি। তবে এ বার আর নো বল করেননি। ৪২ বলে ৪২ রান করে আউট হয়ে যান ক্রলি। ভারতও তিন উইকেট পেয়ে যায় টেস্টের প্রথম দিনের সকালে।

একের পর এক উইকেট নিয়ে আকাশ ঢেকে দিলেন বুমরার অভাব। এই ম্যাচে বুমরাকে বিশ্রাম দিয়েছে ভারত। সেই জায়গায় আকাশকে দলে নিয়েছেন রোহিত শর্মারা। সেই সিদ্ধান্তকে সঠিক প্রমাণিত করলেন আকাশ। সকালে কোচ রাহুল দ্রাবিড়ের হাত থেকে টেস্টের টুপি পেয়েছিলেন তিনি। উপস্থিত ছিল পরিবার। মাকে প্রণাম করেন টেস্টের টুপি পেয়ে। জড়িয়ে ধরেন ভাইকে। তার পরেই লাল বল হাতে একের পর এক উইকেট তুললেন রাঁচীতে।

প্রথম সেশনে আকাশ ছাড়াও উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। তাঁরা দু'জনেই একটি করে উইকেট নিয়েছেন। অশ্বিন তুলে নেন জনি বেয়ারস্টোকে। এলবিডব্লিউ হন তিনি। জাডেজার বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন বেন স্টোকস। মধ্যাহ্নভোজে যাওয়ার আগেই ৫ উইকেট হারায় ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE