Advertisement
০২ মে ২০২৪
ICC Women’s World T20

হরমনপ্রীত, মন্ধানাদের টপকে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরার দৌড়ে বাংলার রিচা

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেরা পারফর্মার দলের কনিষ্ঠতম সদস্য। বাংলার উইকেটরক্ষক-ব্যাটার এক মাত্র ভারতীয় হিসাবে রয়েছেন প্রতিযোগিতার সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে।

picture of Richa Ghosh

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বাংলার রিচা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১০
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য তৈরি প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছেন ভারতের মাত্র এক জন। তিনি বাংলার উইকেটরক্ষক-ব্যাটার রিচা ঘোষ। প্রতিযোগিতায় অনবদ্য পারফরম্যান্সের সুবাদে তালিকায় জায়গা পেয়েছেন রিচা।

হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা, শেফালি বর্মা বা জেমাইমা রদরিগেজদের মতো বড় নাম নয়। প্রতিযোগিতায় সেরা ক্রিকেটারের দৌড়ে রয়েছেন ভারতীয় দলের কনিষ্ঠতম সদস্য। বিশ্বকাপে রিচার পারফরম্যান্সই ভারতীয়দের মধ্যে সব থেকে ভাল। অন্য দেশের অনেক অভিজ্ঞ ক্রিকেটারকেও পিছনে ফেলে দিয়েছেন পারফরম্যান্সের বিচারে। কিছু দিন আগে মহিলাদের প্রথম অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য রিচাকেই শুধু ভারত থেকে বেছে নিয়েছেন বিশেষজ্ঞরা।

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৫ রানে হেরে ভারত প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও রিচার পারফরম্যান্স ছিল সব থেকে ধারাবাহিক। উইকেটে পিছনে দস্তানা হাতে বা সামনে ব্যাট হাতে প্রতি ম্যাচেই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন শিলিগুড়ির রিচা। দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর আগ্রাসী ইনিংসের প্রশংসা করেছেন বিশেষজ্ঞরা। পাঁচটি ম্যাচ খেলে রিচা আউট হয়েছেন দু’বার। ১৩০-এর বেশি স্ট্রাইক রেট রেখে ব্যাট করেছেন। ৬৮ গড়ে করেছেন মোট ১৬৮ রান।

রিচা ছাড়া প্রতিযোগিতার সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন আরও আট ক্রিকেটার। তাঁরা হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং, উইকেটরক্ষক-ব্যাটার অ্যালিসা হিলি, অলরাউন্ডার অ্যাশ গার্ডনার, ইংল্যান্ডের দুই ক্রিকেটার সিভার ব্রান্ট, সোফি একলেস্টোন এবং দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার তাজ়মিন ব্রিটস এবং লরা উলভার্ডট। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের অধিনায়ক হেলে ম্যাথিউজ।

অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই ভাল ছন্দে রয়েছেন রিচা। তার সুফল পেয়েছেন মহিলাদের প্রথম প্রিমিয়ার লিগের নিলামেও। ১ কোটি ৯০ লক্ষ টাকা দিয়ে তাঁকে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। নিলাম থেকে পাওয়া টাকায় কলকাতায় বাবা-মার জন্য ফ্ল্যাট কেনার ইচ্ছার কথাও জানিয়েছেন ভারতের অন্যতম সেরা মহিলা উইকেটরক্ষক-ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE