Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

দেশে ফিরেছেন কামিন্স, এখনই অধিনায়ককে দলে চাইছে না অস্ট্রেলিয়া শিবির! কেন?

দিল্লি টেস্টের পর অস্ট্রেলিয়ায় ফিরে গিয়েছেন কামিন্স। পারিবারিক সমস্যার জন্য ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্ট না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। সতীর্থরা শেষ টেস্টেও অধিনায়ককে চাইছেন না।

picture of Pat Cummins

বর্ডার-গাওস্কর সিরিজ়ে কামিন্সকে আর নাও দেখা যেতে পারে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১২
Share: Save:

দিল্লি টেস্টের পর মায়ের অসুস্থতার জন্য দেশে ফিরে গিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্টে খেলবেন না তিনি। সম্ভবত এ বারের বর্ডার-গাওস্কর সিরিজ়েই আর খেলতে দেখা যাবে না কামিন্সকে।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় জেতার সুযোগ নেই অস্ট্রেলিয়ার। খুব বেশি হলে শেষ দু’টি টেস্ট জিতে সিরিজ় ড্র করতে পারে সফরকারীরা। গত সিরিজ়ের জয়ী হিসাবে বর্ডার-গাওস্কর ট্রফিও থাকবে ভারতের কাছেই। তাই অসুস্থ মাকে ছেড়ে বাকি দু’টি টেস্টের জন্য কামিন্সের ভারতে ফেরার সম্ভাবনা কম। এমনই জানিয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার ট্রাভিস হেড।

অধিনায়ককে ছাড়াই রোহিত শর্মাদের বিরুদ্ধে বাকি দু’টি টেস্ট খেলতে তৈরি অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। কঠিন সময়ে তাঁরা অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন। কামিন্স আগেই জানিয়েছেন ইনদওরে তৃতীয় টেস্ট খেলবেন না। তিনি বলেছেন, ‘‘এই সময় ভারতে না ফেরার সিদ্ধান্ত নিয়েছি। এখন পরিবারের সঙ্গেই সব থেকে ভাল আছি। ক্রিকেট অস্ট্রেলিয়া এবং সতীর্থদের থেকে যে সাহায্য পাচ্ছি, তাতে আমি অভিভূত। পরিস্থিতি বোঝার জন্য সকলকে ধন্যবাদ।’’

হেড জানিয়েছেন, দলের সকলের সঙ্গে যোগাযোগ রয়েছে কামিন্সের। তাঁর মতে, ক্রিকেটের থেকে জীবন অনেক মূল্যবান। হেড বলেছেন, ‘‘দলে আমরা সবাই খুব ঘনিষ্ঠ। এই পরিস্থিতিতে আমরা সকলে কামিন্সের পাশে আছি আমরা। খুব বেশি কথা ওর সঙ্গে হয়নি কারও। মনে হচ্ছে ওকে এখন বাড়িতেই থাকতে হবে। ক্রিকেটের থেকে জীবন অনেক বড়। ওর এখন বাড়িতে থাকা বেশি গুরুত্বপূর্ণ।’’

চোটের জন্য ভারতের বিরুদ্ধে বাকি দু’টি টেস্ট খেলতে পারবেন না ডেভিড ওয়ার্নারও। তাই প্রথম একাদশ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে সফরকারীদের। উসমান খোয়াজার সঙ্গে ইনিংস শুরু করতে পারেন হেড। আগে কখনও টেস্টে ওপেন করেননি তিনি। তা নিয়ে অবশ্য চিন্তিত নন। ভারতীয় স্পিনারদের সামলানো নিয়েও তেমন ভাবছেন না। সিরিজ় জেতার সুযোগ না থাকলেও বাকি দু’টি টেস্টে নিজেদের সেরাটা দিতে চান হেড।

অস্ট্রেলিয়ার প্রাক্তন জোরে বোলার জেসন গিলেসপি বলেছেন, এই পরিস্থিতিতে কামিন্সকে টেস্ট খেলতে দেখলে তিনি অবাক হবেন। তিনি বলেছেন, ‘‘দায়িত্বে থাকলে কামিন্সকে এখন বাড়িতে থাকতে বলতাম। সব কিছু বিবেচনা করেই বলছি, ভারতের বিরুদ্ধে সিরিজ় আমাদের হাতছাড়া হয়ে গিয়েছে। টেস্ট সিরিজ় জেতার কোনও সম্ভাবনা নেই আমাদের। পরের সিরিজ়ের কথা ভাবা উচিত। তাই কামিন্স এখন বাড়িতে থাকলেই ভাল করবে। ওর সেটাই করা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE