Advertisement
০২ মে ২০২৪
T20 Cricket

ফ্র্যাঞ্চাইজ়ি লিগে মোটা অর্থ! ক্রিকেটারদের বাঁচানোর উপায় বললেন কেকেআরের প্রাক্তন কোচ

গোটা বিশ্বেই পাল্টে যাচ্ছে ক্রিকেটের মানচিত্র। ধীরে ধীরে বিশ্বকে গ্রাস করছে টি-টোয়েন্টি লিগ। আগামী দিনে দ্বিপাক্ষিক সিরিজ়ের আর কোনও গুরুত্বই থাকবেন না। ক্রিকেটারদের বাঁচানো যাবে কী ভাবে?

cricket

ম্যাকালামের মতে, এর সমাধান খুঁজতে হবে সে দেশের বোর্ডগুলোকেই। বিদেশের সব লিগে খেলার জন্য ক্রিকেটারদের অনুমতি দিলে চলবে না। — প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৬:১৬
Share: Save:

গোটা বিশ্বেই পাল্টে যাচ্ছে ক্রিকেটের মানচিত্র। ধীরে ধীরে বিশ্বকে গ্রাস করছে বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগ। আগামী দিনে দ্বিপাক্ষিক সিরিজ়ের আর কোনও গুরুত্বই থাকবেন না বলে মনে করছেন অনেকে। একই সুর ব্রেন্ডন ম্যাকালামের গলাতেও। ইংল্যান্ডের টেস্ট দলের কোচ মনে করছেন, ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটে খেললে যে অর্থের হাতছানি রয়েছে ক্রিকেটারদের সামনে, তাতে দেশের বদলে সেই ধরনের ক্রিকেটকেই বেছে নেবেন খেলোয়াড়রা। তাই সমস্যা মেটাতে এগিয়ে আসতে হবে বোর্ডগুলিকেই।

কিছু দিন আগেই প্রকাশ্যে এসেছিল জফ্রা আর্চার এবং অ্যালেক্স হেলসের কাহিনি। ফ্র্যাঞ্চাইজ়ির তরফে তাদের কাছে মোটা অঙ্কের প্রস্তাব রাখা হয়েছে, যার ফলে ভবিষ্যতে দেশের হয়ে খেলতে হলে সংশ্লিষ্ট বোর্ডকে ফ্র্যাঞ্চাইজ়ির থেকে অনুমতি নিতে হবে।

সেই প্রসঙ্গে ম্যাকালাম বলেছেন, “ক্রিকেট এখন অন্য দিকে এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে আন্তর্জাতিক ক্রিকেট অনেক বদলে গিয়েছে। তাই ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটের বিরাট অর্থ প্রত্যাখ্যান করবে ক্রিকেটাররা, এটা ভাবা হাস্যকর। টি-টোয়েন্টি ক্রিকেটে কম পরিশ্রম লাগে। সে ধরনের দীর্ঘমেয়াদি প্রস্তাব কেউ ফিরিয়ে দেবে বলে মনে হয় না। সেই দিন চলে গিয়েছে।”

ম্যাকালামের মতে, এর সমাধান খুঁজতে হবে সে দেশের বোর্ডগুলোকেই। বিদেশের সব লিগে খেলার জন্য ক্রিকেটারদের অনুমতি দিলে চলবে না। কেকেআরের প্রাক্তন কোচের কথায়, “বোর্ডের উচিত ক্রিকেটারদের সঙ্গে কথা বলা। লিগগুলির সঙ্গেও কথা বলতে হবে। সেই অনুযায়ী ক্রিকেটারদের ছাড়া হবে, যাতে ওদের কাছেও অর্থ উপার্জনের সুযোগ থাকে। যদি ওরা তাতেও রাজি না হয়, তা হলে ভবিষ্যতের কথা ভেবে বিকল্প খুঁজে নিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 Cricket Brendon McCullum IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE