Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yashasvi Jaiswal

১০ রেকর্ড: বৃহস্পতিবার ইডেনে যশস্বী ঝড়ে কলকাতা-রাজস্থান ম্যাচে যা হল

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে কেকেআরকে দুরমুশ করে দিয়েছে রাজস্থান। যশস্বী জয়সওয়ালের দাপটে অনায়াসে ৯ উইকেটে ম্যাচ জিতেছে তারা। এই ম্যাচে তৈরি হয়েছে একাধিক রেকর্ড।

yashasvi jaiswal and chahal

ইডেন গার্ডেন্স দেখল যশস্বী এবং চহালের রেকর্ড। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১০:৩৬
Share: Save:

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে কেকেআরকে দুরমুশ করে দিয়েছে রাজস্থান। যশস্বী জয়সওয়ালের দাপটে অনায়াসে ৯ উইকেটে ম্যাচ জিতেছে তারা। এই ম্যাচে তৈরি হয়েছে একাধিক রেকর্ড। কী কী? তুলে ধরল আনন্দবাজার অনলাইন:

১৩ বল — অর্ধশতরান করতে লেগেছে যশস্বীর। আইপিএলের ইতিহাসে দ্রুততম। এর আগে ১৪ বলে অর্ধশতরানের রেকর্ড ছিল কেএল রাহুল এবং প্যাট কামিন্সের।

১৮৭ — আইপিএলে এখনও পর্যন্ত এই সংখ্যক উইকেট নিয়েছেন যুজবেন্দ্র চহাল। লিগের ইতিহাসে সর্বোচ্চ। ডোয়েন ব্রাভোর ১৮৩ উইকেটের নজিরকে পেরিয়ে গিয়েছেন তিনি।

৩ — যশস্বীর থেকেও কম বলে এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে তিনটি অর্ধশতরান হয়েছে। ২০০৭-এ যুবরাজ সিংহ, ২০১৬-য় ক্রিস গেল এবং ২০১৮-য় হজরতুল্লা জাজাই ১২ বলে অর্ধশতরান করেছেন।

২.৫ — ওভার লেগেছে যশস্বীর অর্ধশতরান করতে। আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম সময়ে অর্ধশতরান করেছেন তিনি। রাহুলের অর্ধশতরানও এসেছিল ইনিংসের ২.৫ ওভারের মাথায়।

২৬ — নীতীশ রানার প্রথম ওভারে এই রানই করেছেন যশস্বী। আইপিএলের ইতিহাসে এক জনই ব্যাটারের করা প্রথম ওভারে সর্বোচ্চ রান। এর আগের নজির ছিল পৃথ্বী শয়ের। ২০২১-এ শিবম মাভির প্রথম ওভারে ছ’টি চার মেরে ২৪ করেছিলেন।

১৩.১ — ওভার লেগেছে রাজস্থানের জিততে। কলকাতার ওঠানো ১৫০ রান তুলে দিয়েছে তারা। ১৫০ রান বা তাঁর বেশি তাড়া করে জেতার নিরিখে আইপিএলে এটি দ্বিতীয় দ্রুততম। ২০০৮-এ ডেকান চার্জার্স ১৫৫ রান তাড়া করে জিতেছিল মাত্র ১২ ওভারে।

২৬ — প্রথম ওভারে তুলেছিল রাজস্থান। আইপিএলে রান তাড়া করার নিরিখে প্রথম ওভারে দ্বিতীয় সর্বোচ্চ রান। ২০১১-য় মুম্বইয়ের বিরুদ্ধে আরসিবি ২৭ রান তুলেছিল।

১ — রাজস্থানের রান ৫০ পেরিয়ে যায় ২.৪ ওভারে। অতীতে আর মাত্র একটি ম্যাচে এর থেকে কমে কোনও দলের রান ৫০ পেরিয়েছে। ২০১১-য় অধুনালুপ্ত কোচি টাস্কার্স কেরলের বিরুদ্ধে ২.৩ ওভারে ৫০ তুলে ফেলেছিল আরসিবি।

৩ — এই মরসুমে তিন বার ম্যাচে চার উইকেট নিলেন চহাল। লিগের ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসাবে। ২০১৮-য় অ্যান্ড্রু টাইও তিন বার এই কাজ করেছিলেন।

৫৭৫ — আইপিএলে এই মুহূর্তে যশস্বীর রান। দেশের হয়ে না খেলে কোনও ক্রিকেটারের একটি আইপিএলে সর্বোচ্চ। ২০২০-তে ঈশান কিশনের ৫১৬ রানকে পেরিয়ে গেলেন। তবে শন মার্শের ৬১৬ থেকে এখনও কিছুটা দূরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE