Advertisement
২২ জুলাই ২০২৪
Shoaib Akhtar

খুনের হুমকি দিয়েছিলেন শোয়েব আখতার! ফাঁস হল ২২ বছর পরে

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্রেট লি-কে মাঠের মধ্যে হুমকি দিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার। বলেছিলেন, খুন করে ফেলবেন। সেই অভিজ্ঞতার কথা জানালেন লি।

শোয়েব আখতারের গতির সামনে ভয় পেতেন অনেক ব্যাটার।

শোয়েব আখতারের গতির সামনে ভয় পেতেন অনেক ব্যাটার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৪:০২
Share: Save:

বিশ্বের সব থেকে দ্রুতগতির বল (ঘণ্টায় ১৬৩ কিলোমিটার) করেছিলেন তিনি। বল করার জন্য তিনি যখন ছুটে আসতেন তখন বুক ধুকপুক করত অনেক ব্যাটারের। আর সেই শোয়েব আখতার যদি বল করতে আসার আগে কাউকে বলেন যে তাঁকে খুন করে ফেলবেন, তা হলে! ২২ বছর আগে এমনটাই হয়েছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্রেট লি-র সঙ্গে। তিনি নিজেও বোলার। সঙ্গে ব্যাটটাও চালাতে পারতেন। তাঁকেই এমন হুঁশিয়ারি দিয়েছিলেন আখতার।

২০০০ সালে পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার একটি ম্যাচ চলাকালীন ঘটেছিল সেই ঘটনা। লি বলেন, ‘‘ছাদ ঢাকা স্টেডিয়ামে খেলা হচ্ছিল। উইকেটে ঘাস ছিল। আখতারের বল দেখতে পাওয়া যাচ্ছিল না। আমি ব্যাট করতে নামার পরে আখতার এসে আমাকে বলল, ‘তোমাকে খুন করে ফেলব’। ভয়ে কাঁপছিলাম আমি।’’

আখতারের প্রথম বল গিয়ে লাগে লি-র পায়ে। এলবিডব্লিউয়ের আবেদন হলেও আম্পায়ার আউট দেননি। তাতে খুব কষ্ট পেয়েছিলেন লি। তিনি বলেন, ‘‘বলটা লাগার পরে জানতাম, আমি আউট। কিন্তু আম্পায়ার আউট দিলেন না। আমি আরও ভয় পেয়ে গিয়েছিলাম। ভেবেছিলাম পরের বলটা আমার মুখ লক্ষ্য করে আসবে। তাই আগে থেকেই পিছনের পায়ে চলে গিয়েছিলাম। কিন্তু আখতার আবার ইয়র্কার করল। এ বার বোল্ড হয়ে গেলাম।’’ আউট হয়ে এত খুশি তিনি কোনও দিন হননি বলে জানিয়েছেন লি।

মাঠের মধ্যে তাঁকে খুন করার কথা বললেও মাঠের বাইরে দু’জনে খুব ভাল বন্ধু ছিলেন বলে জানিয়েছেন লি। তার প্রধান কারণ, দু’জনেই চাইতেন জোরে বল করতে। তাই কোথাও তাঁদের একটা মিল ছিল। লি বলেন, ‘‘আমরা সমসাময়িক। ও চাইত পাকিস্তানকে জেতাতে। আমি চাইতাম অস্ট্রেলিয়াকে। দু’জনেই যত জোরে সম্ভব বল করতে চাইতাম। সেই সময় পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচ অন্য মাত্রা নিয়েছিল। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়ত না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE