Advertisement
০২ মে ২০২৪
India Vs West Indies Test

লারার পরামর্শ মেনেই প্রস্তুতি ব্রেথওয়েটদের

এক দিনের বিশ্বকাপ ক্রিকেটে প্রথম বারের জন্য নেই প্রাক্তন বিশ্বচ‌্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়। এই অবস্থায় ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের আগে দলের পারফরম‌্যান্স মেন্টর হিসেবে যুক্ত হয়েছেন কিংবদন্তি ব্রায়ান লারা।

West Indies

প্রস্তুতির ফাঁকে: কাইল মেয়ার্সের সঙ্গে আলোচনায় লারা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৬:০৮
Share: Save:

আগামী বুধবার থেকে শুরু হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে রোহিত শর্মাদের টেস্ট সিরিজ়। প্রথম টেস্ট ম‌্যাচ শুরু হচ্ছে ডমিনিকায়। দুই দলের এই সিরিজ় দিয়েই শুরু হচ্ছে ২০২৩-২৫ সালের বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের পিরিয়ড। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনাল হারের পরে এই সিরিজ় রীতিমত অগ্নিপরীক্ষা হতে চলেছে রোহিতদের কাছে।

তার আগে রোহিত শর্মারা বার্বেডোজ়ে দু’দিনের প্রস্তুতি ম‌্যাচ খেলেছিলেন। প্রতিপক্ষ হিসেবে ছিলেন স্থানীয় খেলোয়াড়েরা। শুক্রবার ভারতীয় বোর্ড সমাজমাধ‌্যমে একটি ভিডিয়ো পোস্ট করেছে। সেখানে দেখা গিয়েছে মহম্মদ সিরাজ স্থানীয় এক ক্রিকেটারকে ব‌্যাট এবং একজোড়া জুতো উপহার দিয়েছেন। তাঁকে বলতে শোনা গিয়েছে, “গত দুই দিন ধরে ওরা আমাদের প্রস্তুতিতে সাহায‌্য করেছেন। এমনকি মাঠের বাইরে বল গেলেও সেই বল কুড়িয়ে এনে দিয়েছেন। আমরা এই ঘটনায় খুবই আনন্দিত। তাই আমি একজন খেলোয়াড়কে উপহার দেবার সিদ্ধান্ত নিয়েছিলাম।” পাশাপাশি ঈশান কিষনকে দেখা গিয়েছে স্থানীয় এক ক্রিকেটারকে পরামর্শ দিতে।

এ ছাড়াও দেখা গিয়েছে রোহিত, বিরাট কোহলি, আর.অশ্বিন, রুতুরাজ গায়কোয়াড়রা খুশি মনেই স্থানীয় বোলারদের পাশাপাশি ভক্তদেরও অটোগ্রাফ দিচ্ছেন। এমনকি কোহলি, সিরাজদের ভক্তদের সঙ্গে হাসিমুখে নিজস্বী নিতেও দেখা গিয়েছে। অশ্বিন একজন স্থানীয় বোলারকে অফস্পিন নিয়ে পরামর্শও দিয়েছেন। পরে সেই বোলার বলেছেন, “অশ্বিনের সঙ্গে আলোচনা হল। আমার দেখা অন‌্যতম সেরা এক অফস্পিনার। আমি আলোচনায় বিশেষ ভাবে উপকৃত হয়েছি।”

এক দিনের বিশ্বকাপ ক্রিকেটে প্রথম বারের জন‌্য নেই প্রাক্তন বিশ্বচ‌্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়। এই অবস্থায় ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের আগে দলের পারফরম‌্যান্স মেন্টর হিসেবে যুক্ত হয়েছেন কিংবদন্তি ব্রায়ান লারা। এই ব‌্যাপারে অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট জানিয়েছেন ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে লারার পরামর্শ তাঁদের কাছে অমূল‌্য হয়ে উঠবে। তিনি বলেছেন, “ওনাকে পেয়ে আমরা আনন্দিত। ওনার সঙ্গে কথাবার্তায় আমরা অনেক কিছু শিখছি। উনি সঠিক পরিকল্পনা রূপায়নেও সিদ্ধহস্ত। না থেমে যোগ করেন, “ব‌্যাটসম‌্যানরা কি ভাবে রান পাবেন সেই বিষয়েও উনি মূল‌্যবান পরামর্শ দিয়েছেন। কিন্তু ওনার উপদেশ শুধুমাত্র দলের ব‌্যাটসম‌্যানদেরই সাহায‌্য করবে।”

প্রসঙ্গত এর আগে জ়িম্বাবোয়ে এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়েও লারা দলের সঙ্গে ছিলেন। এখন দেখার লারার অন্তর্ভুক্তি ব্রেথওয়েটদের ইতিবাচক মানসিকতা ফেরাতে পারে কি না।

তার সঙ্গেই সমর্থকদের ক‌্যারিবিয়ান অধিনায়ক আর্জি জানিয়েছেন ডমিনিকায় প্রথম টেস্টে যেন তারা মাঠ ভরিয়ে তোলেন। পাশাপাশি তিনি আরও যোগ করেন, “আমাদের শুরুটা ভাল করতে হবে। ডমিনিকায় প্রথম টেস্ট ম‌্যাচে সমর্থকদের মাঠে আসার অনুরোধ জানাচ্ছি। আমরা তাদের থেকে পূর্ণমাত্রায় সমর্থন আশা করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE