Advertisement
০৬ মে ২০২৪
Amelia Kerr

ক্রিকেট মাঠে তোয়ালে দিয়ে বল ধরে জরিমানা! ভাইরাল ভিডিয়ো

উইকেটরক্ষক ছাড়া কোনও ফিল্ডার গ্লাভস বা অন্য কিছু ব্যবহার করতে পারেন না। করলে আম্পায়ারের আগাম অনুমতি নিতে হয়। কাপড় বা কিছুর সাহায্যে ফিল্ডার বল ধরলে প্রতিপক্ষ দল পেনাল্টি হিসাবে ৫ রান পায়।

picture of Amelia Kerr

নিয়ম ভেঙে প্রতিপক্ষ দলকে ৫ রান দিলেন অ্যামেলিয়া কের। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ২১:৩৭
Share: Save:

ক্রিকেটে বিভিন্ন কারণে প্রতিপক্ষ দলকে পেনাল্টি রান দেওয়া হয়। মহিলাদের বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিটের বিরুদ্ধে সিডনি সিক্সার্স ৫ রান পেনাল্টি হিসাবে পেল অভিনব কারণে। ব্রিসবেনের অলরাউন্ডার অ্যামেলিয়া কের ফিল্ডিং করার সময় তোয়ালে দিয়ে বল ধরে বিতর্ক তৈরি করলেন। তাঁর এই কীর্তির জন্য ৫ রান পেনাল্টি হিসাবে পায় সিডনি।

কেরের জন্য প্রতিপক্ষ ৫ রান বাড়তি না পেলে ব্রিসবেন ম্যাচটি জিততেও পারত। ২০ ওভারের ম্যাচে প্রথমে ব্যাট করে ব্রিসবেন করে ৭ উইকেটে ১৭৬ রান। কের করেন ৬৪ রান। জবাবে ১ বল বাকি থাকতে ম্যাচ জিতে নেয় সিডনি।

ঘটনাটি সিডনির ইনিংসের ১০তম ওভারে। ব্যাট করছিলেন সিডনির অ্যাশলে গার্ডনার। লং অনে বল ঠেলে ১ রান নেওয়ার জন্য দৌড়ান গার্ডনার। ফিল্ডার বল ছোড়েন নন স্ট্রাইকার এন্ডে। সেখানে কের বল ধরার সময় তাঁর হাতে একটি তোয়ালের রুমাল ছিল। তাঁর এই ফিল্ডিংয়ের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

মাঠের আম্পায়ার সঙ্গে সঙ্গে এ জন্য ৫ রান জরিমানার সঙ্কেত দেন। নিয়ম অনুযায়ী, উইকেটরক্ষক ছাড়া কোনও ফিল্ডার গ্লাভস বা অন্য কিছু ব্যবহার করতে পারেন না। কারও হাত বা আঙুলের নিরাপত্তার জন্য বাড়তি কোনও কিছু পরতে হলে আম্পায়ারের অনুমতি নিতে হবে। নিয়মে আরও রয়েছে, কোনও ফিল্ডার যদি বল ধরার জন্য হাতে কাপড় বা কিছু ব্যবহার করেন এবং তার সাহায্যে ফিল্ডিং করেন, তা হলে আম্পায়ারেরা প্রতিপক্ষ দলকে ৫ রান পেনাল্টি হিসাবে দিতে পারবেন।

কের ক্রিকেটের এই নিয়ম ভেঙেছেন। সে কারণেই সিডনিকে ৫ রান পেনাল্টি হিসাবে দেওয়া হয়। শেষ পর্যন্ত ম্যাচ হেরে যায় কেরের ব্রিসবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBBL Womens Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE