Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023 Final

ফাইনালের আগের রাতেই ঠিক হয়ে যায় রান তাড়া করবে অস্ট্রেলিয়া! কেন? জানালেন ওয়ার্নার

বিশ্বকাপ ফাইনালে টস জিতে প্রথম বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন কামিন্স। তাঁর সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকেই। ওয়ার্নার জানিয়েছেন, সেই সিদ্ধান্ত কামিন্সের ছিল না।

picture of David Warner

ডেভিড ওয়ার্নার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

বিশ্বকাপ ফাইনালের দিন সকালে পিচ দেখে নয়। আগের দিন রাতেই টস জিতলে পরে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া শিবির। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার চার দিন পর জানালেন ডেভিড ওয়ার্নার।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডিভিলিয়ার্সকে দেওয়া সাক্ষাৎকারে পরে ব্যাট করার কারণ জানিয়েছেন ওয়ার্নার। অসি ওপেনার বলেছেন, ‘‘ফাইনালের আগের দিন রাতে আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছিলাম। দেড়-দু’ঘণ্টা আলোচনা হয়েছিল আমাদের মধ্যে। আমাদের কাছে যা যা তথ্য ছিল, সে সবই প্রথমে ব্যাট করার পক্ষে ছিল। প্রথমে ব্যাট করে বোর্ডে বড় রান তুলে নেওয়াই সুবিধাজনক মনে হচ্ছিল। কিন্তু দলের অধিকাংশ সদস্য রান তাড়া করার পক্ষে ছিল। কারণ আমাদের বেশির ভাগ ব্যাটার এটাই বেশি পছন্দ করে।’’ পরে ব্যাট করলে সুবিধা কী? ওয়ার্নার বলেছেন, ‘‘প্রথম বল করার লাভ হল উইকেটের চরিত্র ভাল করে বুঝে নেওয়া যায়। সেই মতো রান তাড়া করাটা সুবিধাজনক।’’

অধিনায়ক প্যাট কামিন্সেরও প্রশংসা করেছেন ওয়ার্নার। কামিন্সের ঠান্ডার মস্তিষ্কের ভক্ত অসি ওপেনার। তিনি বলেছেন, ‘‘কামিন্সের সব থেকে বড় গুণ হল, সব সময় মাথা ঠান্ডা রাখতে পারে। ফিল্ডিং সাজানোর জন্য ইংল্যান্ডে কামিন্সের সমালোচনা হয়েছিল। বলা হয়েছিল, রক্ষণাত্মক ফিল্ডিং। সেটা ঠিক ছিল না। এক জন অধিনায়ক গোটা দল পরিচালনা করে। তার মানে এই নয়, দলের বাকিদের কোনও দায়িত্ব নেই। সবাইকে নিজের দায়িত্ব পালন করতে হয়।’’

ওয়ার্নার মনে করেন, দলগত চেষ্টাতেই তাঁরা ষষ্ঠ বার বিশ্বকাপ জিতেছেন। আলাদা করে কারও নাম উল্লেখ করতে চাননি। দলের প্রত্যেকে নিজেদের দায়িত্ব ঠিক মতো পালন করতে পারার জন্যই সাফল্য এসেছে। পাশাপাশি, মাঠের বাইরের কোনও ব্যাপারে মন দিতে চাননি তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE