Advertisement
১৯ মে ২০২৪
CAB

সিএবি-র ভিশন প্রকল্প ফের চালু, বেঙ্কটেশ প্রসাদকে আনার উদ্যোগ

সিএবি প্রশাসনে আসার একেবারে শুরুর দিকে সৌরভ চালু করেছিলেন ভিশন ২০২০। তখন লক্ষ্য ছিল, ২০২০ সালের মধ্যে বেশ কিছু তরুণ প্রতিভাবান ক্রিকেটার তুলে আনা।

নজরে: বঙ্গ প্রতিভাদের তৈরি করতে পারেন প্রসাদ।

নজরে: বঙ্গ প্রতিভাদের তৈরি করতে পারেন প্রসাদ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৭:৩১
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে ডানা মেলা ভিশন ২০২০ প্রকল্পকে ফের জাগিয়ে তুলতে চলেছে সিএবি। এবং, সব কিছু ঠিকঠাক চললে অধিনায়ক সৌরভের অন্যতম সারথি এক প্রাক্তন বোলারকে দেখা যেতে পারে নতুন ভাবে চালু হতে যাওয়া প্রকল্পের মূখ্য ভূমিকায়। তাঁর নাম বেঙ্কটেশ প্রসাদ।

সিএবি প্রশাসনে আসার একেবারে শুরুর দিকে সৌরভ চালু করেছিলেন ভিশন ২০২০। তখন লক্ষ্য ছিল, ২০২০ সালের মধ্যে বেশ কিছু তরুণ প্রতিভাবান ক্রিকেটার তুলে আনা। বিশ্ব ক্রিকেটের সব কিংবদন্তিদের এই উদ্যোগের সঙ্গে যুক্ত করেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। ওয়াকার ইউনিস এসেছিলেন। মুথাইয়া মুরলীধরন দীর্ঘদিন বাংলার উঠতি স্পিন বোলারদের তালিম দিয়েছেন। ভিভিএস লক্ষ্মণ ব্যাটসম্যানদের শেখাতেন। বেশ কিছু তরুণ মুখ কিংবদন্তিদের হাত ধরে উঠেও এসেছিলেন। কিন্তু গত কয়েক বছরে ভাটার টান দেখা গিয়েছিল ভিশন ২০২০-তে। সে ভাবে ভাল কাউকে যুক্তও করা হয়নি।

সিএবি শীর্ষ কর্তারা সম্ভবত বুঝতে পেরেছেন, এত ভাল একটা প্রকল্পকে এত তাড়াতাড়ি অতীত করে দেওয়ার ভাবনা মোটেও বঙ্গ ক্রিকেটের উপকার করবে না। বিশেষ করে সৌরভের মতো সফল অধিনায়কের হাত দিয়ে যখন এই উদ্যোগ চালু হয়েছিল। তাই নতুন উদ্যমে তাঁরা আবার তা চালু করতে চলেছেন। সম্ভবত ২০২০ পাল্টে নতুন কোনও সালকে টার্গেট করে নামকরণ করা হবে। ‘ভিশন ২০৩০’ বা সে রকম কিছু।

নামকরণ কী হবে, তা নিয়ে হয়তো পরে ভাবা হবে। আপাতত ঠিক হয়ে গিয়েছে, কাদের আনা হবে। ফাস্ট বোলিং দেখবেন বেঙ্কটেশ প্রসাদ। মাঝে চামিণ্ডা ব্যাসের নাম শোনা যাচ্ছিল। শ্রীলঙ্কার প্রাক্তন বাঁ হাতি সুইং বোলারের সঙ্গে প্রাথমিক কথাবার্তাও সম্ভবত হয়েছিল সিএবি-র। কিন্তু চূড়ান্ত রূপ পায়নি। প্রসাদের সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়ে গিয়েছে। স্পিন বোলিং দেখার জন্য আনা হচ্ছে নরেন্দ্র হিরোয়ানিকে। প্রাক্তন লেগস্পিনার কয়েক মাস আগে পর্যন্ত জাতীয় অ্যাকাডেমিতে স্পিন কোচের দায়িত্ব সামলেছেন। তবে এখন ফাঁকা আছেন বলেই জানা গিয়েছে। ব্যাটিংয়ের দিকটা দেখবেন কে? এক্ষেত্রে হয়তো ঘরের কাউকে দেখা যেতে পারে। সদ্য অবসর নেওয়া বঙ্গ ক্রিকেটের এক যোদ্ধার নাম শোনা যাচ্ছে। মনোজ তিওয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAB Venkatesh Prasad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE