Advertisement
০৩ মে ২০২৪
Champions Trophy 2025

ভারতের চাপে আবার সমস্যায় পাকিস্তানের ক্রিকেট, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি সরতে পারে অন্য দেশে

গত এশিয়া কাপের মতোই আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিও সরে যেতে পারে পাকিস্তান থেকে। ভারতের আপত্তিতেই আরও একটি প্রতিযোগিতা অন্য দেশে চলে যেতে পারে। যদিও নিজেদের অবস্থানে অনড় পাক কর্তারা।

picture os Zaka Ashraf

পিসিবি চেয়ারম্যান জ়াকা আশরফ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৪:০০
Share: Save:

এশিয়া কাপের পর আরও একটি প্রতিযোগিতা সম্ভবত নিজেদের দেশে আয়োজন করতে পারবে না পাকিস্তান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। এই প্রতিযোগিতা সম্ভবত হবে দুবাইয়ে। ভারতের আপত্তির জন্যই আবার পাকিস্তানের মাটি থেকে সরে যেতে চলেছে প্রতিযোগিতা।

এক দিনের বিশ্বকাপের প্রথম আটটি দলকে নিয়ে হবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। সেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আগেই জানিয়েছে, প্রতিযোগিতার আয়োজক পাকিস্তান। তবে সূত্রের খবর, এই প্রতিযোগিতাও পাকিস্তানের মাটিতে হওয়ার সম্ভাবনা কম। বাবর আজ়মেরা তাঁদের ম্যাচগুলি হয়তো দেশের মাটিতে খেলার সুযোগ পাবেন। প্রতিযোগিতার বাকি ম্যাচগুলি হতে পারে দুবাইয়ে। গত এশিয়া কাপের মতো হাইব্রিড ভাবে হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি।

২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে হওয়ার কথা চ্যাম্পিয়ন্স ট্রফি। নিরাপত্তার কারণে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে খেলতে পাঠাতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। জয় শাহেরা অবস্থান পরিবর্তন করতে নারাজ। যদিও এ ব্যাপারে এখনও সরকারি ভাবে কিছু জানায়নি আইসিসি, বিসিসিআই বা পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

১৯৯৬ সালে ভারতের সঙ্গে যৌথ ভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। তার পর এই প্রথম এত বড় মাপের কোনও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব পেয়েছে তারা। স্বভাবতই পিসিবি কর্তারা চাইবেন চ্যাম্পিয়ন্স ট্রফি দেশের মাটিতেই আয়োজন করতে। কিন্তু বিসিসিআইয়ের আপত্তি উড়িয়ে আইসিসি কর্তারা কতটা পাকিস্তানের দাবি মানবেন, তা নিয়ে সংশয় থাকছেই। দিন কয়েক আগেই পিসিবি কর্তারা চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের অধিকারের চুক্তি করার কথা বলেছেন আইসিসিকে। ভারত দল না পাঠালে তারা আইসিসির কাছ থেকে মোটা ক্ষতিপূরণ দাবি করবে।

উল্লেখ্য, বিশ্বকাপের সময় আমদাবাদে পিসিবি চেয়ারম্যান জ়াকা আশরফ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন নিয়ে আইসিসি কর্তাদের সঙ্গে এক দফা বৈঠক করে গিয়েছেন। আশরফ নিজেদের অবস্থান পরিষ্কার করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI ICC PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE