Advertisement
০১ মার্চ ২০২৪
IPL 2024

আইপিএল থেকে ছাঁটাই হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ঝড়! ভারতীয় ক্রিকেটে নজির গড়ে ফেললেন ব্যাটার

গত বছর ছিলেন গুজরাত টাইটান্সে। এ বার আর ২৫ বছরের উইকেটরক্ষক-ব্যাটারকে দলে রাখেনি আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িটি। রবিবার সরকারি ভাবে ঘোষণার পর সোমবারই ভারতীয় ক্রিকেটে নজির গড়লেন তিনি।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৯:২৩
Share: Save:

কোন ক্রিকেটারদের দলে রাখা হচ্ছে, আর কাদের রাখা হচ্ছে না সেই তালিকা রবিবারই প্রকাশ করেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি। গুজরাত টাইটান্স এ বার আর দলে রাখেনি উরভিল পটেলকে। আইপিএল দল থেকে ছাঁটাই হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই জবাব দিল উইকেটরক্ষক-ব্যাটারের ব্যাট।

সোমবার বিজয় হজারে ট্রফির ম্যাচে অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ৪১ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেললেন উরভিল। গুজরাটের উইকেটরক্ষক-ব্যাটার নিজের ইনিংসটি সাজান ৯টি চার এবং ৭টি ছয়ের সাহায্যে। এই ইনিংসে একটি নজিরও গড়েছেন ২৫ বছরের তরুণ ক্রিকেটার। ভারতের লিস্ট ‘এ’ ক্রিকেটে (৫০ ওভারের ঘরোয়া ম্যাচ) উরভিল দ্বিতীয় দ্রুততম শতরানের ইনিংস খেললেন। দ্রুততম শতরানের নজির রয়েছে ইউসুফ পাঠানের দখলে। ২০১০ সালে বরোদার হয়ে মহারাষ্ট্রের বিরুদ্ধে ৪০ বলে ১০০ রান করেছিলেন তিনি। উরভিলের এই ইনিংসে তৃতীয় স্থানে চলে গেল অভিষেক শর্মার ৪২ বলে শতরানের ইনিংস। চতুর্থ স্থানে নেমে গিয়েছে সূর্যকুমার যাদবের ৫০ বলে শতরানের নজির। গুজরাত ছাড়া বরোদার হয়েও খেলেছেন উরভিল। যদিও এখনও প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়নি তাঁর।

২০২৩ সালে ২০ লাখ টাকা দিয়ে উরভিলকে নিয়ে ছিলেন গুজরাত টাইটান্স কর্তৃপক্ষ। দলে ঋদ্ধিমান সাহা, কেএস ভরত, ম্যাথু ওয়েডের মতো উইকেটরক্ষক-ব্যাটার থাকায় খেলার সুযোগ পাননি উরভিল। তাই এ বার তাঁকে ছেড়ে দিয়েছেন গুজরাত টাইটান্স কর্তৃপক্ষ।

সোমবার তাঁর আগ্রাসী ইনিংসের সুবাদে অরুণাচল প্রদেশকে ৮ উইকেটে হারিয়েছে গুজরাত। প্রথমে ব্যাট করে অরুণাচল প্রদেশ ৩৫.১ ওভারে করে ১৫৯ রান। জবাবে ১৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১৬০ রান গুজরাতের। ১০০ ওভারের ম্যাচ শেষ হয়েছে ৪৮.১ ওভারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE