Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Cricket

পাক ক্রিকেটে কাজিয়া! দল ঘোষণার সভাতেই তিন ক্রিকেটারকে ‘অপেশাদার’ বলে দিলেন নির্বাচক

নতুন প্রধান নির্বাচক রিয়াজ় অভিযোগ করলেন দলের পেসারদের নিয়ে। তাঁর মতে রউফেরা অপেশাদার এবং তাঁরা ফিট নন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দল ঘোষণা করতে গিয়েই এমন অভিযোগ তুললেন রিয়াজ়।

Pakistan

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৩:৩৩
Share: Save:

বিশ্বকাপের পর থেকেই গন্ডগোল চলছে পাকিস্তান ক্রিকেটে। নতুন প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ় অভিযোগ করলেন দলের পেসারদের নিয়ে। তাঁর মতে হ্যারিস রউফেরা অপেশাদার এবং তাঁরা ফিট নন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দল ঘোষণা করতে গিয়েই এমন অভিযোগ তুললেন রিয়াজ়।

এ বারের বিশ্বকাপটা ভাল যায়নি রউফের। প্রতিযোগিতায় সব থেকে বেশি রান দেওয়ার লজ্জার রেকর্ড গড়েছেন তিনি। এখনও পর্যন্ত একটি মাত্র টেস্ট খেলা রউফকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লাল বলের সিরিজ়ে চাইছিলেন নতুন অধিনায়ক শান মাসুদ। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে চাননি রউফ। পাক পেসারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি নির্বাচক প্রধান। রিয়াজ় বলেন, “কোচ এবং অধিনায়ক চাইছিলেন রউফ টেস্টে খেলুন। তাঁদের মনে হয়েছে, রউফ টেস্টেও ভাল করতে পারবেন। বেশি কিছু তো চাওয়া হচ্ছে না। দিনে ১০-১২ ওভারের বেশি তো বল করতে হবে না। এটা তো এক দিনের ক্রিকেটেও করে থাকে রউফ।”

পাকিস্তানের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দলে পেসারদের মধ্যে সুযোগ পেয়েছেন শাহিন আফ্রিদি, খুরাম শেহজাদ, মির হামজা, হাসান আলি এবং মহম্মদ ওয়াসিম জুনিয়র। বিশ্বকাপে পাকিস্তানের পেসার হিসাবে ছিলেন আফ্রিদি, হাসান এবং রউফ। তাঁদের সম্পর্কে নির্বাচক রিয়াজ় বলেন, “আমাদের প্রথম সারির পেসারেরা ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারে। ওরা দলের হয়ে বড় ভূমিকা নিতে পারত। কিন্তু তিন জনেরই ফিটনেসে খামতি রয়েছে। এক জন ক্রিকেটারের যখন জাতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি রয়েছে, তখন আরও পেশাদার হওয়া উচিত। অনেক কিছু ত্যাগ করতে হয়। তাঁদের উচিত পাকিস্তানের হয়ে খেলার জন্য মুখিয়ে থাকা। এই ভাবে পিছিয়ে যাওয়া ঠিক নয়।”

এ বারের বিশ্বকাপে পাকিস্তান সেমিফাইনালে যোগ্যতা অর্জন করতে পারেনি। এর পরেই বাবর আজ়ম ক্রিকেটের তিন ফরম্যাট থেকেই নেতৃত্ব ছেড়ে দেন। পাকিস্তানের নির্বাচক পদ থেকে সরে দাঁড়ান ইনজামাম উল হক। সেই জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে রিয়াজ়কে। টেস্টে অধিনায়ক মাসুদ। ব্যাটার হিসাবে দলে রয়েছেন বাবর আজ়ম।

১৪ ডিসেম্বর থেকে শুরু প্রথম টেস্ট। প্রথম ম্যাচ পার্‌থে। দ্বিতীয় টেস্ট মেলবোর্নে শুরু ২৬ ডিসেম্বর থেকে। তৃতীয় টেস্ট ৩ জানুয়ারি থেকে হবে সিডনিতে।

পাকিস্তান দল: শান মাসুদ (অধিনায়ক), আমের জামাল, আবদুল্লা শফিক, আবরার আহমেদ, বাবর আজম, ফাহিম আশরফ, হাসান আলি, ইমাম উল হক, খুরাম শেহজাদ, মির হামজা, মহম্মদ রিজওয়ান, মহম্মদ ওয়াসিম জুনিয়র, নউমান আলি, সাইম আয়ুব, আঘা সলমন, সরফরাজ আহমেদ, সাউদ শাকিল এবং শাহিন আফ্রিদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE