Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Cheteshwar Pujara

জাতীয় দলের দরজা কার্যত বন্ধ পুজারার, যশস্বীদের সুযোগ দিয়ে স্পষ্ট বার্তা বোর্ডের

ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ়‌ এবং বিশ্ব টেস্ট ফাইনালে চেতেশ্বর পুজারার লাগাতার খারাপ ছন্দই নির্বাচকদের কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। খুব দ্রুত তাঁর ফেরার সম্ভাবনা নেই। এমনকী বরাবরের মতো বাদ দেওয়াও হতে পারে।

pujara

চেতেশ্বর পুজারা। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৯:২৭
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতীয় দলে নতুন ব্যাটারকে তিন নম্বরে নামতে দেখা যাবে। দল থেকে চেতেশ্বর পুজারাকে আবার বাদ দিয়েছেন নির্বাচকেরা। ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ়‌ এবং বিশ্ব টেস্ট ফাইনালে পুজারার লাগাতার খারাপ ছন্দই নির্বাচকদের কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। ভারতীয় দলের অন্দরের যা খবর, তাতে পুজারার জন্যে দরজা কার্যত বন্ধ হয়ে যেতেই চলেছে। খুব তাড়াতাড়ি দলে ফেরার কোনও সম্ভাবনাই নেই।

২০২২-এ ভারতীয় দল থেকে বাদ গেলেও কাউন্টি ক্রিকেটে ভাল খেলার সুবাদে জাতীয় দলে ফিরেছিলেন পুজারা। বিশ্ব টেস্ট ফাইনালেও সেই কারণেই সুযোগ পান। কিন্তু ইংল্যান্ডের দ্বিতীয় বা তৃতীয় ডিভিশনের বোলারদের বিরুদ্ধে রান করা আর প্যাট কামিন্সদের বিরুদ্ধে খেলা এক নয়। স্বাভাবিক ভাবেই পুজারা রান পাননি, যা তাঁর দল থেকে বাদ পড়ার পথ সুগম করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় বোর্ডের এক কর্তা বলেছেন, “ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ়ে ব্যর্থ হওয়ার পরেই পুজারার পক্ষে নিজের জায়গা ধরে রাখা কঠিন হয়ে গিয়েছিল। কিন্তু বিশ্ব টেস্ট ফাইনালে নির্বাচকেরা দল বদলাতে চাননি। ওভালে দুটো ইনিংসেই ব্যর্থতা পুজারার ভাগ্য নির্ধারণ করে দিয়েছে। ফাইনাল দেখতে লন্ডনে গিয়েছিল শিবসুন্দর দাস। নিশ্চয়ই কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে ওর এই নিয়ে কথাবার্তা হয়েছে। নির্বাচকেরা কী ভাবছে সেটা ও নিশ্চয়ই পরিষ্কার করে দিয়েছে।”

বাংলাদেশের বিরুদ্ধে পুজারার ৯০ এবং ১০২ রানের ইনিংস বাদ দিলে শেষ তিন বছরে তাঁর গড় মাত্র ২৬। পারফর্ম না করেও এত সুযোগ সাম্প্রতিক কালে আর কোনও ব্যাটারকে দেওয়া বয়নি। ওই বোর্ডকর্তা বলেছেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দু’বছরের একটা প্রতিযোগিতা। রাতারাতি কোনও বদল করা যায় না। সেখানে পুজারা তিন বছর ধরে রান পাচ্ছে না। বিরাট কোহলি এবং পুজারার মধ্যে আসল ফারাক হল ছন্দের। হ্যাঁ, খারাপ সময় কোহলিরও গিয়েছিল। কিন্তু এক বারও মনে হয়নি ছন্দ হারিয়েছে। অস্ট্রেলিয়া সফরের পর থেকে এক বারও পুজারাকে দেখে মনে হয়নি ও আত্মবিশ্বাসী। মানসিকতাও একটা বড় কারণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE