Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

শেষ চারের অঙ্কে ডুবে ভারত

যা অঙ্ক বলছে, নিয়মরক্ষার খেলা হলেও নেদারল্যান্ডস ম্যাচে সেরা এগারোই নামবে। ক্রিকেটারদের ছন্দটা কোনও ভাবেই নষ্ট করতে চায় না ভারতীয় শিবির।

An image of Virat Kohli

নজরে: বেঙ্গালুরুতে বিরাট শতরানের অপেক্ষা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৮:০৯
Share: Save:

সেই নামটা বদলে গিয়ে হয়ে দাঁড়িয়েছে ‘নিউ জ়িল্যান্ড’। বিশ্বকাপ জেতার পথে প্রথম গাঁট। এ দিন ইডেনে ইংল্যান্ড আগে ব্যাটিং নেওয়া মাত্র পাকিস্তানের ক্ষীণ সম্ভাবনাটুকুও উড়ে যায়। ফলে নেদারল্যান্ডস নিয়ে নয়, ভারতের যাবতীয় অঙ্ক কষা চলছে এখন কেন উইলিয়ামসনদেরকেন্দ্র করেই।

যে অঙ্ক বলছে, নিয়মরক্ষার খেলা হলেও নেদারল্যান্ডস ম্যাচে সেরা এগারোই নামবে। ক্রিকেটারদের ছন্দটা কোনও ভাবেই নষ্ট করতে চায় না ভারতীয় শিবির। কোচ রাহুল দ্রাবিড় যেমন সাংবাদিক বৈঠকে এসে বলে গেলেন, ‘‘এই ম্যাচের আগে আমরা ছ’দিন বিশ্রাম পেয়েছি। ছেলেরা প্রত্যেকেই শারীরিক ভাবে ভাল জায়গায় আছে। কে কী ভাবে নিজেকে তৈরি করছে, সেটা না বলে এইটুকু বলা যেতে পারে যে, সেমিফাইনালের আগে মাত্র একটা ম্যাচ বাকি। আর ছেলেরা সবাই বিশ্রাম পেয়ে তৈরি।’’

ভারত যে নিউ জ়িল্যান্ডকে সামনে রেখেই প্রস্তুতি নিতে শুরু করেছে, সেটা গত কালই বোঝা গিয়েছিল। এ দিনও পরিষ্কার হয়ে গেল। ভারতীয় দলের ঐচ্ছিক অনুশীলন ছিল এ দিন দুপুরে। রোহিত শর্মা, শুভমন গিল-সহ বেশ কয়েক জনকে দেখা গিয়েছে। যাঁদের মধ্যে শুভমন-রোহিত আবারও বাঁ-হাতের থ্রো ডাউনের মুখোমুখি হলেন অনুশীলনে। অধিনায়ক রোহিতকে অনেকটা সময় দেখা গেল কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলতে। প্রেসবক্স থেকে রোহিতের হাতের ইঙ্গিত দেখে যতদূর মনে হল, অফস্টাম্পের বাইরে বেরিয়ে যাওয়া বল নিয়ে কোচ-অধিনায়কের আলোচনা চলছে। ট্রেন্ট বোল্ট বা টিম সাউদি কিন্তু বলটা বাইরেও নিয়ে যান।

এই বিশ্বকাপে দেখা গিয়েছে, কৃত্রিম আলোয় বল করার সুযোগ পেলে বিধ্বংসী হয়ে উঠেছেন ভারতীয় বোলাররা। যশপ্রীত বুমরা-মহম্মদ শামিদের গতি-সুইং সামলাতে সমস্যায় পড়েছেন ব্যাটসম্যানরা। কিন্তু সেমিফাইনালে যদি ওয়াংখেড়েতে দুপুরে বল করতে হয়, তা হলে কী হবে? তার জন্য কি নেদারল্যান্ডস ম্যাচে আগে ফিল্ডিং নেওয়া উচিত হবে টস জিতলে?

ভারতীয় দল সব কিছুর জন্যই তৈরি। দ্রাবিড় মনে করেন, দিনে বা রাতে যে পরিস্থিতিই আসুক না কেন, তাঁর দলের বোলাররা ভয়ঙ্কর হয়ে ওঠার ক্ষমতা রাখেন। কোচ পরিষ্কার বলেছেন, ‘‘আমার তো মনে হয়, চারটে কী পাঁচটা ম্যাচে আমরা আগে ব্যাট করেছি। গোটা তিনেক ম্যাচে পরে। যার মানে হল, সব রকম পরিস্থিতির জন্যই আমরা তৈরি।’’ এর পরেই দ্রাবিড় মনে করিয়ে দিয়েছেন, ‘‘টস আমাদের হাতে নেই। নেদারল্যান্ডসের বিরুদ্ধে কে টস জিতবে জানি না। সেমিফাইনালেও তাই। টসের কথা চিন্তা না করে নিজেরা কী করতে পারি, সেটা নিয়েই ভাবতে চাইছি।’’

রোহিত-শুভমনের সঙ্গে বাঁ-হাতি থ্রো ডাউনের বিরুদ্ধে গত কাল অনুশীলন করেছিলেন বিরাটও। পাশাপাশি আরও একটা ব্যাপারে জোর দিয়েছিলেন এই কিংবদন্তি ব্যাটসম্যান। নেটে অনেকটা সময় তিনি কাটান বাঁ-হাতি স্পিনের মোকাবিলায়। নিউ জ়িল্যান্ড দলে যে মিচেল স্যান্টনার বলে এক জন বাঁ-হাতি স্পিনার আছেন। ন’ম্যাচে ১৬ উইকেট নিয়ে কেন উইলিয়ামসনের দলের এক নম্বর বোলার এখন স্যান্টনারই।

চিদম্বরম স্টেডিয়াম যেমন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির বিশাল বিশাল কাট আউট দিয়ে সাজানো, চিন্নাস্বামীতে আরসিবি মহাতারকা বিরাট কোহলির সেই ধরনের উপস্থিতি চোখে পড়ে না। কিন্তু যে দশর্করা মাঠে ভিড় জমিয়েছিলেন, তাঁদের মনে বিরাটের ছবিটাজ্বলজ্বলই করছে।

বিরাট এ দিন বিশ্রামে থাকায় তাঁদের হতাশ হয়েই ফিরতে হয়েছে। সেই আক্ষেপ তাঁরা মেটাতে চান পঞ্চাশতম মহাকীর্তির সাক্ষী থেকে।

আরসিবি-কে আইপিএল ট্রফি এখনও দিতে পারেননি বিরাট কোহলি। এক দিনের ক্রিকেটে পঞ্চাশতম শতরান কি উপহার দিতে পারবেন সোনালি-লাল জার্সির ভক্তদের?

চিন্নাস্বামী অপেক্ষা করে আছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE