Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shane Warne

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের আগে ওয়ার্নকে বিশেষ সম্মান অস্ট্রেলিয়ার!

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মেলবোর্নে বক্সিং ডে টেস্ট খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। টেস্ট শুরু হওয়ার আগে প্রয়াত শেন ওয়ার্নকে বিশেষ সম্মান দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

শেন ওয়ার্নকে বিশেষ সম্মান দিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের আগে সে কথা ঘোষণা করা হয়েছে।

শেন ওয়ার্নকে বিশেষ সম্মান দিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের আগে সে কথা ঘোষণা করা হয়েছে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১১:৩৩
Share: Save:

প্রয়াত শেন ওয়ার্নকে বিশেষ সম্মান জানাল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। সে দেশের সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার দেওয়া হবে ওয়ার্নের নামে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট শুরু হওয়ার আগে এই ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

এত দিন পর্যন্ত সব ফর্ম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটারের পুরস্কার দেওয়া হত অ্যালান বর্ডারের নামে। সেই তালিকায় এ বার জুড়ল বিশ্বের অন্যতম সেরা স্পিনারের নাম। সোমবার মেলবোর্নে বক্সিং ডে টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নিক হকলে এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার ওয়ার্নকে শ্রদ্ধা জানাতে এর থেকে ভাল কিছু হতে পারে না। টেস্ট ক্রিকেটে তাঁর অবদানের জন্য এ বার থেকে বছরের সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার তাঁর নামে দেওয়া হবে।’’

কিন্তু কেন বক্সিং ডে টেস্টের শুরুতে ওয়ার্নকে এই সম্মান দিল ক্রিকেট অস্ট্রেলিয়া? তার কারণ, মেলবোর্নের সঙ্গে ওয়ার্নের সম্পর্ক। এই মাঠেই নিজের ৭০০তম উইকেট নিয়েছিলেন ওয়ার্ন। সেই সঙ্গে এই মাঠেই অ্যাশেজ়ে হ্যাটট্রিকও করেছিলেন তিনি। হকলে বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটারকে সম্মান জানানোর এর থেকে ভাল মুহূর্ত হতে পারে না। তাই বক্সিং ডে টেস্টের আগেই এই ঘোষণা করেছি আমরা।’’

ইতিমধ্যেই মেলবোর্ন স্টেডিয়ামের একটি স্ট্যান্ডের নাম ওয়ার্নের নামে রাখা হয়েছে। মাঠের এক দিকে তাঁর টেস্ট টুপির সংখ্যা ‘৩৫০’ আঁকা হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট চলাকালীন আঁকা থাকবে সেই টুপির সংখ্যা। খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত চলাকালীন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা নিজেদের টুপি খুলে সম্মান জানিয়েছেন ওয়ার্নকে।

গত ৪ মার্চ তাইল্যান্ডে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শেন ওয়ার্নের। টেস্টে ৭০৮ উইকেটের মালিক ওয়ার্নকে মেলবোর্নে বিশেষ সম্মান জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। এ ছাড়া লর্ডসে ইংল্যান্ড-নিউ জ়িল্যান্ড টেস্টেও শ্রদ্ধা জানানো হয় তাঁকে। গত বার আইপিএলের শুরুতেও ক্রিকেটাররা স্মরণ করেছিলেন প্রতিযোগিতার প্রথম বারের জয়ী অধিনায়ককে। সেই ওয়ার্নকে আরও এক বার সম্মান জানাল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গাব্বাতে প্রথম টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। মাত্র দু’দিনে শেষ হয়ে গিয়েছে সেই টেস্ট। তার পরে আইসিসির কাছে গাব্বার উইকেট নিয়ে অভিযোগ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। আইসিসি জানিয়েছে, গাব্বার উইকেট নিম্নমানের ছিল। এই পরিস্থিতিতে মেলবোর্নের উইকেট কেমন থাকে সে দিকেই চোখ রয়েছে সবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE