Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ravi Shastri

Ravi Shastri: তাঁদের সময় সাংবাদিকদের সঙ্গে সম্পর্ক কেন অনেক ভাল ছিল, জানালেন শাস্ত্রী

শাস্ত্রী বলেন, ‘‘সাত বছর আমি ভারতীয় সাজঘরের অংশ ছিলাম। এখনকার ছেলেদের দোষ দিতে চাই না। এখন ওদের অনেক বেশি প্রচারের আলোয় থাকতে হয়।’’

রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রী। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৮:৪৫
Share: Save:

এখনকার ক্রিকেটারদের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক নিয়ে খুশি নন রবি শাস্ত্রী। ভারতীয় দলের প্রাক্তন কোচ মনে করেন ক্রীড়াবিদদের সঙ্গে সাংবাদিকদের ভাল সম্পর্ক থাকা উচিত।

সম্প্রতি সাক্ষাৎকার না দেওয়ায় ঋদ্ধিমান সাহাকে হুমকি দেন এক সাংবাদিক। যা সামাজিক মাধ্যমে তুলে ধরেন ভারতীয় টেস্ট দল থেকে সদ্য বাদ পড়া ঋদ্ধিমান। সেই ঘটনার রেশ এখনও রয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। তার মধ্যেই সাংবাদিকদের সঙ্গে ক্রিকেটারদের সম্পর্ক নিয়ে মুখ খুললেন শাস্ত্রী।

মুম্বইয়ে এক অনুষ্ঠানে শাস্ত্রী বলেছেন, তাঁদের সময় ক্রিকেটারদের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক অনেক ভাল হত এখনকার তুলনায়। এ জন্য অবশ্য বর্তমান প্রজন্মের ক্রিকেটারদের দোষ দিচ্ছেন না তিনি। শাস্ত্রীর মতে সময়ের সঙ্গে সঙ্গে সংবাদমাধ্যমের সংখ্যা এবং কাজের ধরন বদলেছে। তাঁদের সময় এত বৈদ্যুতিন মাধ্যম ছিল না। এখন যোগ হয়েছে ডিজিট্যাল মাধ্যমও। সাংবাদিকের সংখ্যাও প্রচুর। সকলের সঙ্গে ভাল বন্ধুত্ব হওয়া কঠিন।

শাস্ত্রী বলেছেন, ‘‘আমার মনে হয় সব কিছু অনেক বদলে গিয়েছে। আমরা যখন খেলতাম তখন অন্য রকম ছিল। আমাদের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক অনেক ভাল ছিল এখনকার ক্রিকেটারদের থেকে। বোঝাপড়াও ভাল ছিল। গত সাত বছর আমি ভারতীয় সাজঘরের অংশ ছিলাম। এখনকার ছেলেদের দোষ দিতে চাই না। এখন ওদের অনেক বেশি প্রচারের আলোয় থাকতে হয়।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের সময় ছিল সংবাদপত্র আর দূরদর্শন। এখন সংবাদ মাধ্যমের সংখ্যা প্রচুর বেড়ে গিয়েছে। প্রচুর টিভি চ্যানেল। খবরের চ্যানেলও অনেক। সকলেই খেলার খবর, ক্রিকেটারদের খবর দেখাতে চায়। সত্য ঘটনার পাশাপাশি অনেক সময় কিছু অসত্যও পরিবেশিত হয়।’’

ভারতীয় দলের কোচ থাকার সময় ছেলেদের সংবাদমাধ্যমের সঙ্গে বেশি করে কথা বলার পরামর্শ দিতেন বলেও জানিয়েছেন শাস্ত্রী। কাউকে একা নয় বরং সাংবাদিক সম্মেলন ডেকে এক সঙ্গে সকলের প্রশ্নের উত্তর দেওয়া ভাল বলেই মত তাঁর। তাতে বিতর্ক তৈরি হওয়ার সম্ভাবনা অনেক কম। তাঁর বক্তব্য, ‘‘অনেক সময় এক কথার একাধিক অর্থ তৈরি করা হয়। সেগুলো বিতর্কিত হতে পারে। এক বার বিতর্ক তৈরি হয়ে গেলে খেলোয়াড়দের হাতে কিছুই থাকে না।’’ তাই এখনকার প্রজন্মের ক্রিকেটারদের প্রতি তাঁর পরামর্শ, সাংবাদিকদের সঙ্গে সুসম্পর্ক থাক। সচেতনতাও থাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE