Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

James Anderson: রহাণে, পূজারার মতোই জাতীয় দলে জায়গা হল না ইংল্যান্ডের জোরে বোলারের

ওয়াটসনের আশা, ইংল্যান্ডের নির্বাচকরা অ্যান্ডারসন এবং ব্রড-এর থেকে ভাল বোলার খুঁজে পাবেন। না হলে ওদেরকেই ফিরিয়ে আনতে হবে টেস্ট দলে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩১
Save
Something isn't right! Please refresh.
জেমস অ্যান্ডারসন।

জেমস অ্যান্ডারসন।
—ফাইল ছবি

Popup Close

জেমস অ্যান্ডারসনের অবস্থা অনেকটা অজিঙ্ক রহাণে, চেতেশ্বর পূজারাদের মতো। জাতীয় দলে জায়গা হচ্ছে না তাঁর। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইংল্যান্ডের টেস্ট দল থেকে বাদ পড়েছেন। তবে রহাণে-পূজারাদের যেমন ভারতীয় দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তাঁদের কথা আর বিবেচনা করা হচ্ছে না, অ্যান্ডারসনের অবস্থা তেমন নয়। হতাশ হলেও এখনই ক্রিকেট জীবনে ইতি টানার ইচ্ছা নেই তারকা ফাস্ট বোলারের। টেস্ট দলে জায়গা ফিরে পেতে মরিয়া তিনি।

৬৪০টি টেস্ট উইকেটের মালিক স্বীকার করে নিয়েছেন, দল থেকে বাদ পড়ে বিধ্বস্ত হয়ে পড়েছিলেন। খবরটা শুনে হতাশ এবং ক্ষুব্ধ হয়েছিলেন। দলে ফিরতে মরিয়া অ্যান্ডারসন একটি সাক্ষাৎকারে বলেছেন, ‘‘প্রার্থনা করছি যাতে এটাই শেষ না হয়। আমি যেন গভীর গর্তে ঢুকে যাচ্ছি। আমার আরও কিছু দেওয়ার আছে। এই খেলাটার জন্য আমার মধ্যে এখনও অনেক খিদে রয়েছে। অনেক আবেগ রয়েছে। বাদ পড়ার খবরটা আমার কাছে ধাক্কা এবং হতাশাজনক ছিল। কিন্তু মেনে নিতেই হয়েছে। আমি যেটা করতে পারি সেটাতে গুরুত্ব দেওয়াই ভাল। হাতে বল নিলে কী করতে পারি সকলকে দেখাতে চাই।’’

অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ০-৪ ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। তার পরেই প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারার জন্য একাধিক তারকাকে টেস্ট দল থেকে বাদ দিয়েছেন ইংল্যান্ডের নির্বাচকরা।

Advertisement

এর মধ্যেই অপ্রত্যাশিত সমর্থন পেলেন অ্যান্ডারসন। ৩৯ বছরের তারকার পাশে দাঁড়িয়েছেন চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। ক্যারিবিয়ান সফরের দল থেকে অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড বাদ যাওয়ায় বিষ্মিত অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার। প্রাক্তন অজি তারকার মতে, ইংল্যান্ডের নির্বাচকরা বোধ হয় দু’জনের কথা ভুলে গিয়েছিলেন। তিনি বলেছেন, ‘‘ওরা ইংল্যান্ডের সর্বকালের সফলতম ফাস্ট বোলার। দু’জনের ঝুলিতে ১,১০০-র বেশি টেস্ট উইকেট রয়েছে। এ রকম অভিজ্ঞ জুটিকে বাড়িতে বসিয়ে রাখার সিদ্ধান্ত সঠিক নয়।’’ ওয়াটসন আরও বলেছেন, ‘‘ইংলিশ ক্রিকেট এবং নির্বাচকরা হতাশ হতে পারেন। কারণ অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজে বোলাররা তেমন প্রভাব ফেলতে পারেনি। কিন্তু, ইংল্যান্ডের নতুন বোলাররা কি অ্যান্ডারসন এবং ব্রডের থেকেও ভাল? আমি কিন্তু তেমন কাউকে দেখিনি। আমি হলে দু’জনকেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দলে রাখতাম।’’

জাতীয় দলে প্রত্যাবর্তনের জন্য আসন্ন কাউন্টি মরসুমের দিকে তাকিয়ে অ্যান্ডারসন। ল্যাঙ্কাশায়ারের হয়ে নিজের সেরাটা উজাড় করে দিতে চান এই ফাস্ট বোলার। তাঁর আশা, জুন মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে ফিরতে পারবেন। ওয়াটসনও মনে করেন, ইংল্যান্ডের নির্বাচকরা দ্রুত ভাববেন বিষয়টা। বলেছেন, ‘‘আশা করব ওঁরা এই দু’জনের থেকে ভাল বোলার খুঁজে পাবেন। না হলে ওদেরই ফিরিয়ে আনতে হবে। অবসরের সিদ্ধান্ত অ্যান্ডারসন এবং ব্রডের উপরই ছেড়ে দেওয়া উচিত। কখনই সেটা নির্বাচকদের শর্তে নয়।’’ দুই তারকার কেউ অবসর নিতে চাইলে সম্মানজনক ব্যবস্থা করা উচিত বলেই মনে করেন ওয়াটসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement