Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2027

আগামী এক দিনের বিশ্বকাপের আটটি মাঠ চূড়ান্ত, কোন কোন মাঠে খেলা হবে?

২০২৭ সালের বিশ্বকাপ যৌথ ভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জ়িম্বাবোয়ে এবং নামিবিয়া। দক্ষিণ আফ্রিকা আটটি মাঠ চূড়ান্ত করেছে। বাকি দু’দেশ এখনও বিশ্বকাপের মাঠ চূড়ান্ত করেনি।

picture of ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৯:৫৯
Share: Save:

আগামী এক দিনের বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়। ২০২৭ সালের বিশ্বকাপের ম্যাচগুলি হবে সে দেশের আটটি স্টেডিয়ামে। তিন বছর আগেই চূড়ান্ত হয়ে গেল বিশ্বকাপের মাঠগুলি।

আগামী বিশ্বকাপের আয়োজক একা দক্ষিণ আফ্রিকা নয়। জ়িম্বাবোয়ে এবং নামিবিয়াও রয়েছে যৌথ আয়োজকের ভূমিকায়। ক্রিকেট সাউথ আফ্রিকা (সে দেশের ক্রিকেট সংস্থা) বিশ্বকাপের জন্য আটটি মাঠকে চিহ্নিত করেছে। জ়িম্বাবোয়ে এবং নামিবিয়া অবশ্য এখনও মাঠ চূড়ান্ত করেনি। ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ ফোলেতসি মোসেকি বলেছেন, ‘‘বিজ্ঞানসম্মত ভাবে সব দিক খতিয়ে দেখে বিশ্বকাপের মাঠগুলি চূড়ান্ত করেছি আমরা। স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলি বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপের সময় ক্রিকেটারদের যাতে বেশি সফর করতে না হয়, সেই বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি।’’

আইসিসি স্বীকৃত ১১টি স্টেডিয়াম রয়েছে দক্ষিণ আফ্রিকায়। তার মধ্যে থেকে তালিকায় জায়গা পায়নি বেনোনি, জেবি মার্কস ওভাল এবং ডায়মন্ড ওভাল। বিভিন্ন অসুবিধার কারণে বিশ্বকাপের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে তিনটি স্টেডিয়ামকে। নির্বাচিত আটটি স্টেডিয়াম হল স্যান্ডটনের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক, ডারবানের কিংসমিড, গকেবেরহার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোল্যান্ড পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ব্লুমফনটেইনের মানগাউং ওবাল এবং ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।

বিশ্বকাপের আয়োজক হওয়ার সুবাদে প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাবে দক্ষিণ আফ্রিকা এবং জ়িম্বাবোয়ে। তবে নামিবিয়াকে আফ্রিকার যোগ্যতা অর্জন পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket South Africa ICC Stadium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE