Advertisement
১৭ মে ২০২৪
Ram Mandir

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার দিন থাকতে পারেন সচিন, বিরাট! ৮,০০০ নিমন্ত্রিতের তালিকায় আর কারা?

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার দিন মোট ৮০০০ হাজার জনকে আমন্ত্রণ জানানো হবে। তার মধ্যে ৬০০০ হাজার জন সাধু। বাকি ২০০০ সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষ।

rammandir

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১২:৪৪
Share: Save:

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার দিনে বহু বিশিষ্ট মানুষকে আমন্ত্রণ জানানো হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই দিন পাশে চান তাঁদের। সেই তালিকায় সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলির নাম রয়েছে বলে জানা গিয়েছে। মোট ৮০০০ জনকে আমন্ত্রণ জানানো হবে। তার মধ্যে ৬০০০ জন সাধুসন্ত। বাকি ২০০০ জন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষ।

বিশ্ব হিন্দু পরিষদ সূত্রে জানা গিয়েছে যে, সাধারণ ভক্তদের সঙ্গে থাকবেন নিমন্ত্রিত ব্যক্তিত্বেরা। সেই তালিকাতেই নাম রয়েছে সচিন এবং বিরাটের। আরও অনেক ক্রিকেটারকে আমন্ত্রণ জানানো হতে পারে। যদিও তাঁদের নাম জানা যায়নি। ভারত অধিনায়ক রোহিত শর্মা, বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এবং মহেন্দ্র সিংহ ধোনি, প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়েরা সেই তালিকায় রয়েছেন কি না তা জানা যায়নি।

শুধু ক্রিকেটারেরা নন, নিমন্ত্রিতের তালিকায় রয়েছেন শিল্পপতি মুকেশ অম্বানি, গৌতম আদানি এবং রতন টাটা। থাকবেন রামায়ণ সিরিয়ালে রাম এবং সীতার চরিত্রে অভিনয় করা অরুণ গোভিল এবং দীপিকা চিখলিয়া। থাকতে পারেন অমিতাভ বচ্চনের মতো তারকারাও। থাকতে পারেন অক্ষয় কুমারও। বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় নেতা শচিন্দ্রনাথ সিংহ বলেন, “আমাদের নিমন্ত্রণের তালিকা খুব লম্বা। এখনই আমরা নাম ঘোষণা করছি না। তালিকা তৈরি করা হচ্ছে। আমরা পরে ঘোষণা করব।”

২২ জানুয়ারি রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানকে সফল করতে বিরাট আয়োজন করার চেষ্টায় বিশ্ব হিন্দু পরিষদ। মূল অনুষ্ঠানে থাকবেন মোদী। সেই সঙ্গে থাকবেন আরএসএস প্রধান মোহন ভাগবত এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ২০০০ বিশিষ্ট ব্যক্তিকে আমন্ত্রণ জানানোর কাজ শুরু হয়ে গিয়েছে। সেই দায়িত্ব রয়েছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র নামে একটি সংগঠন। তারা যে তালিকা তৈরি করেছে সেখানে সেই সব সাংবাদিকেরাও রয়েছেন, যাঁরা রামমন্দির আন্দোলনের পক্ষে লিখেছিলেন। নিমন্ত্রণ জানানো হবে বহু আইনজীবী, সঙ্গীতশিল্পী, কবি, পদ্মশ্রী এবং পদ্মভূষণ প্রাপকদেরও। নিমন্ত্রিত ৮০০০ জনকে মন্দিরের ভিতরে রামলালার দর্শনের সুযোগ করে দেওয়া হবে।

তবে এখনই কে কে রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার দিন উপস্থিত থাকবেন তা নিশ্চিত করে জানানো হয়নি। নিমন্ত্রিতদের একটি চিঠি এবং লিঙ্ক পাঠানো হবে। সেই লিঙ্কে গিয়ে তাঁরা নিমন্ত্রণ গ্রহণ করলে একটি বার কোড পাবেন। সেটাই হবে প্রবেশপত্র। নিমন্ত্রণ গ্রহণ করলে তবেই নিশ্চিত হওয়া যাবে কে কে রামমন্দির প্রাণপ্রতিষ্ঠার দিন উপস্থিত থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE