Advertisement
২৫ এপ্রিল ২০২৪
chris gayle

Chris Gayle: ক্রিস গেলই প্রথম নন, দেখুন কারা ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট পেয়েছেন

টি-টোয়েন্টি ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট পেলেন ক্রিস গেল। শনিবার অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে আউট করেন তিনি।

অনন্য নজির গেলের।

অনন্য নজির গেলের। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৯:৪২
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটজীবনের শেষ বলে উইকেট পেলেন ক্রিস গেল। শনিবার অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে আউট করেন তিনি। তবে গেলই প্রথম নন, এর আগে অনেক ক্রিকেটারই বিভিন্ন ফরম্যাটে জীবনের শেষ বলে উইকেট নিয়েছেন।

এই তালিকায় প্রথম হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ। তিনি একমাত্র বোলার, যিনি টেস্ট, একদিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি— তিনটি ফরম্যাটেই জীবনের শেষ বলে উইকেট পেয়েছেন। এই কৃতিত্ব আর কারওর নেই। তিন ক্ষেত্রেই তাঁর হাতে আউট হন ইংরেজ ব্যাটার। টেস্টে জেমস অ্যান্ডারসন, একদিনের ক্রিকেটে পল নিক্সন এবং টি-টোয়েন্টি ক্রিকেটে পল কলিংউড।

গ্লেন ম্যাকগ্রাথ

গ্লেন ম্যাকগ্রাথ

তালিকায় দ্বিতীয় শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরন। টেস্ট জীবনের শেষ বলে তিনি ভারতের প্রজ্ঞান ওঝাকে আউট করেন। সেটি ছিল তাঁর ৮০০তম উইকেট। টেস্টে তাঁর ধারেকাছে কেউ নেই। সব ফরম্যাট মিলিয়েও মুরলীধরন সবার থেকে আগে।

জীবনের শেষ বলে উইকেট নিয়েছেন লসিথ মালিঙ্গাও। একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে জীবনের শেষ বলে আউট করেন মুস্তাফিজুর রহমানকে। নিউজিল্যান্ডের প্রখ্যাত ক্রিকেটার স্যর রিচার্ড হ্যাডলিও রয়েছেন এই তালিকায়। তিনি টেস্ট কেরিয়ারের শেষ বলে ইংল্যান্ডের ডেভন ম্যালকমকে আউট করেন।

লসিথ মালিঙ্গা

লসিথ মালিঙ্গা

তবে এই তালিকায় চমকপ্রদ ভাবে রয়েছেন উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্টও। তাঁর রেকর্ড আইপিএল-এ। পঞ্জাব কিংসের হয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটের শেষ ম্যাচে খেলতে নেমেছিলেন গিলক্রিস্ট। একটি ম্যাচে আচমকাই তিনি একটি বল করে বসেন। সেই বলে আউট হন হরভজন সিংহ। গিলক্রিস্টের ক্রিকেটজীবনে করা সেটিই এক এবং একমাত্র বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE