Advertisement
১৭ জুন ২০২৪
Dasun Shanaka

কোন মন্ত্রে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হল শ্রীলঙ্কা, দেশে ফিরে রহস্য ফাঁস অধিনায়ক শনাকার

এশিয়া কাপ জিতলেও একার কাঁধে কৃতিত্ব নিতে রাজি হলেন না শনাকা। তিনি গর্বিত সতীর্থদের জন্য। কী ভাবে ট্রফি জিতলেন তাঁরা, দেশে ফিরে তা ফাঁস করেছেন শনাকা।

এশিয়া কাপের ট্রফি হাতে শনাকা।

এশিয়া কাপের ট্রফি হাতে শনাকা। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ২১:২৪
Share: Save:

সবাইকে চমকে দিয়ে এশিয়া কাপ জিতেছে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে লজ্জার হারের পরেও যে ভাবে তারা প্রতিযোগিতায় ফিরেছে, তা প্রশংসা আদায় করেছে ক্রিকেট বিশেষজ্ঞদের। তবে জয়ের কৃতিত্ব একার কাঁধে নিতে রাজি হলেন না অধিনায়ক দাসুন শনাকা। তিনি গর্বিত সতীর্থদের জন্য। কী ভাবে এশিয়া কাপ জিতলেন তাঁরা, দেশে ফিরে তা ফাঁস করেছেন শনাকা।

বলেছেন, “প্রত্যেকে ঐক্যবদ্ধ হয়ে খেলার কারণেই জিতেছি আমরা। ওয়ানিন্দু (হাসরঙ্গ), চামিকা (করুণারত্নে) বা ভানুকা (রাজাপক্ষ) যে-ই হোক না কেন, বিপদের সময়ে কাঁধে কাঁধ ঠেকিয়ে লড়াই করেছে। কখনও ওয়ানিন্দুকে দেখেছি তরুণ কোনও ক্রিকেটারকে পরামর্শ দিতে, যা বেশির ভাগ সময়ে কাজে লেগেছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা সবার সঙ্গে কথা বলতাম। তাই জন্যেই আমার কাজ অনেক সহজ হয়ে গিয়েছিল। আমি একা কৃতিত্ব নিতে চাই না। এই দলের প্রত্যেকের কৃতিত্ব প্রাপ্য।”

ভারত, পাকিস্তানের মতো প্রতিপক্ষ থাকা সত্ত্বেও টানা পাঁচ ম্যাচ জিতে ট্রফি পাওয়া সহজ কাজ নয়। সেটাই অনায়াসে করে দেখিয়েছেন শনাকারা। শ্রীলঙ্কার অধিনায়কের কথায়, “অধিনায়ক হিসেবে সতীর্থকে আত্মবিশ্বাসী করে তোলাই আসল। এতে ওরা নিজেদের সেরাটা দিতে পারবে। ওরা ভুল করলেও আমি হতাশ হই না। অনেকেই ক্রিকেট খেলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়ে। তবে আমি বিশ্বাস করি, আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারলে দল হিসেবে অনেক দূর যাওয়া সম্ভব। সে কারণেই কোনও দিন কোনও সতীর্থের উপর চাপ দিই না। সেটা হলে মাঠে নিজের পুরোটা সে দিতে পারবে না। ওরা যাতে মাঠে হাসিখুশি থাকে, সেটাকে অগ্রাধিকার দিয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE