Advertisement
০২ মে ২০২৪
India vs England

দ্বিতীয় টেস্টে দ্বিশতরান করা যশস্বীর ভাগ্য খুলেছিল সাত-আট বছর আগে, কী ঘটেছিল তখন?

যশস্বীকে নিয়ে আবেগপ্রবণ বেঙ্গসরকার। প্রাক্তন অধিনায়কের মতে, তরুণ ক্রিকেটারেরা যথেষ্ট সুযোগ না পেলে তাঁরা আগ্রহ হারাতে পারেন। তরুণদের সময় মতো সুযোগ দেওয়ার কথা বলেছেন তিনি।

picture of Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৪
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দ্বিশতরান করে আলোচনায় উঠে এসেছেন যশস্বী জয়সওয়াল। তরুণ ওপেনারের প্রশংসা করছেন ক্রিকেট বিশেষজ্ঞেরা। যশস্বী সম্পর্কে এক অজানা তথ্য ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন দিলীপ বেঙ্গসরকার।

ভারতের প্রাক্তন অধিনায়ক উচ্ছ্বসিত যশস্বীর সাফল্যে। আরও ভাল ব্যাটার করে তোলার জন্য সাত-আট বছর আগে বিদেশে নিয়ে গিয়েছিলেন বেঙ্গসরকার। সেই সফর নিয়ে তিনি বলেছেন, ‘‘যশস্বীর বয়স যখন ১৪ বা ১৫, সে সময় ওকে ইংল্যান্ডে নিয়ে গিয়েছিলাম। আমরা সবাই জানি যশস্বী অত্যন্ত সাধারণ পরিবার থেকে উঠে এসেছে। পাশে দাঁড়ানোর চেষ্টা করেছিলাম।ইংল্যান্ডে গিয়ে সে বার প্রতিটি ম্যাচে ভাল রান করেছিল। ওর রান করার ইচ্ছা আমাকে বিস্মিত করেছিল। তখনই মনে হয়েছিল ছেলেটার যা প্রতিভা, তাতে অনেক দূর যেতে পারে। ভারতের অনূর্ধ্ব ১৯ দলের হয়েও সাফল্য পেয়েছে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে প্রচুর রান করেছিল। সেই সাফল্যের জন্য আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলোও যশস্বীকে নিয়ে আগ্রহী হয়েছিল। পরে রাজস্থান রয়্যালস ওকে দলে নেয়। যশস্বীকে দেখে আমার ভীষণ ভাল লাগছে। এখন যশস্বী দাদার ইউনিয়নের অধিনায়ক। যে দলের হয়ে আমি ২৫ বছর খেলেছি।’’

যশস্বী ছাড়াও রজত পাটীদার এবং সরফরাজ খানকে নিয়েও উচ্ছ্বসিত বেঙ্গসরকার। তিনি মনে করেন, দুই তরুণ ব্যাটারেরও যথেষ্ট সুযোগ পাওয়া উচিত। বেঙ্গসরকার বলেছেন, ‘‘প্রচুর ভাল ক্রিকেটার উঠে আসছে। আমার মতে পাটীদার খুব ভাল ব্যাটার। চার বছর ধরে দেখছি ওকে। যা যা সুযোগ পেয়েছে, কাজে লাগানোর চেষ্টা করেছে। সরফরাজও দুর্দান্ত। কিন্তু ঠিক সময় যথেষ্ট সুযোগ দেওয়া হয়নি ওকে। আমার মতে এ বার ওদের যথেষ্ট সুযোগ দেওয়া উচিত। দু’জনেই ভাল ফর্মে রয়েছে। এখন ওদের প্রতি আগ্রহ না দেখালে, ওরাও আগ্রহ হারিয়ে ফেলতে পারে। ফর্ম, ফিটনেস নষ্ট হয়ে যেতে পারে।’’

বেঙ্গসরকারের মতে, ফর্মে থাকা তরুণ ক্রিকেটারদের সেরাটা পেতে হলে ঠিক সময় মতো সুযোগ দেওয়া প্রয়োজন। তা হলে আগামী দিনে আরও যশস্বীকে পাবে ভারতীয় ক্রিকেট। যাঁরা জাতীয় দলকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। সময় মতো সুযোগ পেলে কী হতে পারে, তার উদাহরণ হিসাবেও যশস্বীর কথা বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE