Advertisement
১৫ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

ঘোষিত হল বিশ্বকাপের অন্য এক দল, ৩১ জনের দলে ভারত থেকে ছ’জন, কাদের জায়গা হল?

বিশ্বকাপের আরও একটি দল ঘোষণা হয়ে গেল। এই দলের দিকেও নজর থাকবে সবার। ৩১ জনের দলে ভারত থেকে জায়গা করে নিয়েছেন ছ’জন। কারা থাকলেন এই দলে?

World Cup

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪০
Share: Save:

ভারতের ১৫ জনের দল ঘোষণা হয়ে গিয়েছে। সেই দলে উইকেটরক্ষক হিসাবে রয়েছেন দু’জন ঈশান কিশন এবং লোকেশ রাহুল। কিন্তু বিশ্বকাপে আরও এক ভারতীয় উইকেটরক্ষক রয়েছেন। তিনি ২০১৯ সালে এক দিনের বিশ্বকাপের দলেও ছিলেন। সেই দীনেশ কার্তিক এ বারের বিশ্বকাপে থাকবেন ধারাভাষ্যকার হিসাবে।

৫ অক্টোবর থেকে শুরু এক দিনের বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় মাইক হাতে দায়িত্ব সামলাবেন কার্তিক। তিনি ছাড়াও ভারত থেকে রয়েছেন রবি শাস্ত্রী, সুনীল গাওস্কর, অঞ্জুম চোপড়া এবং সঞ্জয় মঞ্জরেকরের মতো প্রাক্তন ক্রিকেটারেরা। থাকবেন ধারাভাষ্যকার হর্ষ ভোগলেও। সব দেশ মিলিয়ে মোট ৩১ জন ধারাভাষ্যকার থাকবেন এ বারের বিশ্বকাপে।

কার্তিক প্রথম বার ধারাভাষ্য দিয়েছিলেন ২০২১ সালে। কিন্তু ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন তিনি। সেই সময় ধারাভাষ্য থেকে দূরে ছিলেন ভারতীয় উইকেটরক্ষক। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর দলে ডাক পাননি তিনি। তাই আবার মাইক হাতে তুলে নিলেন কার্তিক। এখনও পর্যন্ত হওয়া দু’টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ধারাভাষ্য দিয়েছেন তিনি। ২০০৭ এবং ২০১৯ সালে এক দিনের বিশ্বকাপ খেলা কার্তিক মাইক হাতে স্বচ্ছন্দ। তাঁর ক্রিকেট বিশ্লেষণের সঙ্গে কৌতুক মিশ্রিত ধারাভাষ্য দর্শকদের বেশ পছন্দের। যদিও ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার এক দিনের ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় কার্তিকের যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য সমালোচিত হয়েছিল। কার্তিক প্রকাশ্যে ক্ষমাও চেয়েছিলেন।

ধারাভাষ্য দেওয়ার জন্য অন্য দেশের প্রাক্তন ক্রিকেটারেরাও থাকবেন। পাকিস্তানের রামিজ় রাজা, ওয়াকার ইউনিস যেমন থাকবেন, তেমনই থাকবেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শেন ওয়াটসন, অ্যারন ফিঞ্চ, ম্যাথু হেডেনের মতো ক্রিকেটারেরা। অন্যান্য দেশের প্রাক্তন ক্রিকেটারেরাও থাকবেন ধারাভাষ্য দেওয়ার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE