Advertisement
০৩ মে ২০২৪
India vs Pakistan

শনিবার চিনের মাটিতে জোড়া ভারত-পাকিস্তান লড়াই! কখন, কোন খেলা?

এশিয়ান গেমসে শনিবার দু’টি ভারত-পাকিস্তান ম্যাচ রয়েছে। এই দু’টি ম্যাচের দিকেই নজর থাকবে সমর্থকদের। একটি ম্যাচে সোনা জেতার সুযোগ, অন্যটি জিতলে সেমিফাইনালে উঠে যাবে ভারত।

India vs Pakistan

এশিয়ান গেমসে ভারত-পাকিস্তান লড়াই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩১
Share: Save:

ভারত-পাকিস্তান লড়াই মানেই চর্চার কেন্দ্রে। সে ক্রিকেট হোক বা হকি। আর যদি ফাইনাল হয় তা হলে তো কথাই নেই। শনিবার এশিয়ান গেমসে স্কোয়াশের ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। সেই সঙ্গে রয়েছে হকি। সেখানেও গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান। জোড়া ম্যাচের দিকে নজর থাকবে সমর্থকদের।

শনিবার ভারতীয় সময়ে দুপুর ১টা থেকে শুরু হবে ছেলেদের স্কোয়াশের ফাইনাল। মালয়েশিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। সেই ম্যাচে অভয় সিংহ হারিয়ে দেন মহম্মদ আদীনকে। প্রথম গেমে ১১-৩ ব্যবধানে জেতেন তিনি। পরের গেমে জেতেন ১২-১০ ব্যবধানে। তৃতীয় গেমে অভয় হেরে গেমেও চতুর্থ গেমে জিতে ভারতকে এগিয়ে দেন তিনি। পরের লড়াই ছিল সৌরভ ঘোষালের। তিনি হারিয়ে দেন ইয়ান ইয়োকে। সৌরভও নিজের প্রথম দু’টি গেমে জেতার পর তৃতীয়টিতে হেরে যান। চতুর্থ গেম যদিও জিতে নেন তিনি। তাতেই ভারত ফাইনালে উঠে যায়। এ বার পাকিস্তানের বিরুদ্ধে শনিবার খেলতে নামবেন সৌরভেরা।

হকিতে ভারত-পাকিস্তান ম্যাচ শুরু হওয়ার কথা সন্ধে ৬.১৫ থেকে। ছেলেদের গ্রুপ পর্বের সেই ম্যাচ ঘিরেও রয়েছে উত্তেজনা। ভারত নিজেদের প্রথম তিনটি ম্যাচেই জিতেছে। প্রথম দু’টি ম্যাচে ১৬টি করে গোল দেওয়ার পর জাপানের মতো শক্তিশালী দলকে হারিয়ে দেন হরমনপ্রীত সিংহেরা। পাকিস্তানও নিজেদের প্রথম তিনটি ম্যাচ জিতেছে। তারা তিন ম্যাচ মিলিয়ে করেছে ৩৪টি গোল। ভারত নিজেদের প্রথম তিন ম্যাচে দিয়েছে ৩৬টি গোল।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এশিয়ান গেমসে হকিতে এর আগে ১৫ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে পাকিস্তান জিতেছে আট বার। ভারত জিতেছে চার বার। তিনটি ম্যাচ ড্র হয়েছে। গত বারের এশিয়ান গেমসে যদিও পাকিস্তানকে হারিয়েই সোনা জিতেছিল ভারত। সাম্প্রতিক ফর্মের বিচারেও এগিয়ে হরমনপ্রীতেরা।

গ্রুপ শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে পাকিস্তান। তৃতীয় স্থানে রয়েছে জাপান। গ্রুপ থেকে প্রথম স্থানে থাকা দু’টি দল যাবে সেমিফাইনালে। ভারত তিনটি ম্যাচ খেলে ফেলেছে। শনিবার পাকিস্তানের পর শেষ ম্যাচ রয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। এমন অবস্থায় শনিবার পয়েন্ট পেলেই হরমনপ্রীতদের সেমিফাইনালে ওঠা প্রায় নিশ্চিত হয়ে যাবে। কারণ পাকিস্তানের ম্যাচ বাকি রয়েছে জাপানের সঙ্গে। ওই ম্যাচে দুই দলের একটি দলের পয়েন্ট নষ্ট হবেই। ফলে ভারতের প্রথম দুইয়ের মধ্যে থাকতে অসুবিধা হওয়ার কথা নয়। ভারত এবং পাকিস্তানের রয়েছে ৯ পয়েন্ট করে। জাপানের রয়েছে ৬ পয়েন্ট। তিনটি দলেরই তিনটি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE