Advertisement
২৪ এপ্রিল ২০২৪
india cricket

Asia Cup 2022: এশিয়া কাপে রোহিতদের সামলাতে হতে পারে ভারতীয় কোচ, অধিনায়ককে! কী ভাবে

সংযুক্ত আরব আমিরশাহির অধিনায়ক হয়েছেন ভারতীয় সিপি রিজওয়ান। দলের কোচ রবিন সিংহ। যোগ্যতা অর্জন করতে পারলে ভারতের বিরুদ্ধে খেলবে আমিরশাহি।

ভারত অধিনায়ক রোহিত শর্মা।

ভারত অধিনায়ক রোহিত শর্মা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৫:৩১
Share: Save:

চাকরি সূত্রে গিয়েছিলেন শারজা। তখনও ভাবেননি আট বছর পরে সংযুক্ত আরব আমিরশাহির হয়ে ক্রিকেট খেলবেন কেরলের ছেলে সিপি রিজওয়ান। শুধু খেলা নয়, দলের অধিনায়ক হয়ে যাবেন তিনি। এশিয়া কাপে যোগ্যতা অর্জন করতে পারলে রোহিত শর্মার বিরুদ্ধে টস করতে নামবেন তিনি। এক সময় সঞ্জু স্যামসনের সঙ্গে খেলেছেন। সুযোগ পেয়েছিলেন কেরলের রঞ্জি দলেও। কিন্তু প্রথম একাদশে খেলতে পারেননি। সেই রিজওয়ানের হাতেই দায়িত্ব থাকবে রোহিতদের আটকানোর।

ব্যাটিংয়ের পাশাপাশি লেগ স্পিন করেন রিজওয়ান। কেরলের হয়ে অনূর্ধ্ব-১৯ কোচবিহার ট্রফি খেলেছিলেন। কেরলের অনূর্ধ্ব-২৩ দলেও সুযোগ পেয়েছিলেন। রাজ্য দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরেও গিয়েছিলেন রিজওয়ান। সেই দলে ছিলেন সঞ্জু স্যামসন। কিন্তু মাঝপথেই খেলা ছেড়ে দিয়েছিলেন রিজওয়ান। পড়াশোনা শেষ করে ফের খেলায় ফিরেছিলেন। কিন্তু বিশেষ সাফল্য পাননি। কেরলের রঞ্জি দলে সুযোগ পেলেও প্রথম একাদশে খেলার সুযোগ পাননি।

তার পরে খেলা ছেড়ে চাকরির সূত্রে শারজা চলে যান রিজওয়ান। সেখানে চাকরির পাশাপাশি ক্রিকেট খেলতে থাকেন। দেশে ফেরার সুযোগ পেয়েছিলেন। কিন্তু যাননি। কারণ, তত দিনে আমিরশাহিতে চুটিয়ে ক্রিকেট খেলছেন রিজওয়ান। ক্লাব ক্রিকেটে ভাল খেলার ফলে সুযোগ পান সংযুক্ত আরব আমিরশাহি দলে। গত বছর আয়ারল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম শতরানও করেন রিজওয়ান। শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহির অধিনায়ক করা হয়েছে ৩৪ বছরের রিজওয়ানকে।

যোগ্যতা অর্জন করতে পারলে এশিয়া কাপের মূল পর্বে ভারত ও পাকিস্তানের বিরুদ্ধে খেলবে আমিরশাহি। রিজওয়ান আশাবাদী। তিনি বলেন, ‘‘ভারতের বিরুদ্ধে খেলতে পারলে সেটা হবে আমার ক্রিকেট জীবনের সব থেকে বড় মুহূর্ত। সংযুক্ত আরব আমিরশাহি যে সম্মান দিয়েছে তাতে আমি খুব খুশি। আমরা ভাল খেলার চেষ্টা করব।’’

শুধু অধিনায়ক নন, আমিরশাহির কোচও এক জন ভারতীয়। রবিন সিংহ। ভারতের প্রাক্তন ক্রিকেটার এক সময় আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কোচিং দলের সদস্য ছিলেন। তাই তাঁর অভিজ্ঞতা কম নয়। কোচকে নিয়ে উচ্ছ্বসিত রিজওয়ানও। তিনি বলেন, ‘‘আমরা ভাল করে প্রস্তুতি নিচ্ছি। রবিন অনেক অভিজ্ঞ। সেটা কাজে লাগানোর চেষ্টা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE