Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

তিন স্পিনারে প্রথম টেস্টে ইংল্যান্ড, দল জানিয়ে দিলেন স্টোকসেরা, কারা খেলবেন

তিন জন স্পিনারকে নিয়ে খেলবেন বেন স্টোকসেরা। এক জন মাত্র পেসারকে হায়দরাবাদে খেলাবে ইংল্যান্ড। প্রথম একাদশে নেই জেমস অ্যান্ডারসনও।

Ben Stokes

হায়দরাবাদে অনুশীলনে বেন স্টোকস। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৭:২৩
Share: Save:

ভারতের মাটিতে খেলতে এসেই বদলে গেল ইংল্যান্ডের পরিকল্পনা। তিন জন স্পিনারকে নিয়ে খেলবেন বেন স্টোকসেরা। এক জন মাত্র পেসারকে হায়দরাবাদে খেলাবে ইংল্যান্ড। প্রথম একাদশে নেই জেমস অ্যান্ডারসনও।

ইংল্যান্ড দলে চার জন স্পিনার ছিলেন। তাঁদের মধ্যে ভিসা সমস্যায় ভারতে আসতে পারেননি শোয়েব বশির। বাকি তিন স্পিনারকে দলে রেখেই প্রথম একাদশ তৈরি করল ইংল্যান্ড। অর্থাৎ দলে রয়েছেন জ্যাক লিচ, রেহান আহমেদ এবং টম হার্টলি। এক মাত্র পেসার মার্ক উড। হায়দরাবাদে প্রথম দিন থেকেই স্পিনারেরা সাহায্য পাবেন বলে মনে করা হচ্ছে। সেই কারণেই ইংল্যান্ড দলে তিন জন স্পিনারকে রাখা হয়েছে। ভারতের স্পিন আক্রমণের বিরুদ্ধে ইংল্যান্ডও স্পিন দিয়েই মোকাবিলা করতে চাইছে। কিন্তু সেটা কতটা কার্যকর হবে, তা বোঝা যাবে বৃহস্পতিবার থেকে।

লিচ এবং রেহান ইংল্যান্ডের হয়ে আগে খেললেও হার্টলির অভিষেক হবে বৃহস্পতিবার। যদিও গত ছ’মাসে লিচ প্রথম বার লাল বলের ক্রিকেট খেলবেন। অ্যাশেজ়ে চোটের কারণে খেলতে পারেননি তিনি। সেই লিচই বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের স্পিন বিভাগকে নেতৃত্ব দেবেন। সঙ্গে থাকবেন পাকিস্তানে ভাল খেলা রেহান। ইংল্যান্ডের ক্রিকেট ডিরেক্টর রব কি মনে করেন, রেহান আগের থেকে এখন অনেক বেশি ভয়ঙ্কর। হার্টলি বাঁহাতি স্পিনার। ব্যাটটাও করতে পারেন। ইংল্যান্ড দলের ভারসাম্য তৈরি হতে পারে অনভিজ্ঞ হার্টলিকে ঘিরে।

কিন্তু সকলে অবাক দলে অ্যান্ডারসন, অলি রবিনসন এবং গুস অ্যাটকিনসনের মতো পেসার থাকা সত্ত্বেও চোটপ্রবণ মার্ক উড দলে জায়গা করে নেওয়ায়। ভারতের পিচে ঘাস পাওয়া কঠিন হবে। ধুলো উড়তে থাকা পিচে উডের গতিকে কাজে লাগাতে চায় ইংল্যান্ড। আর এই চার বোলারের সঙ্গে থাকতে পারে জো রুটের অফ স্পিন। চোট থাকায় স্টোকসের বল না করার সম্ভাবনাই বেশি।

ইংল্যান্ডের হয়ে ওপেন করবেন জ্যাক ক্রলি এবং বেন ডাকেট। তিন নম্বরে নামবেন অলি পোপ। চার নম্বরে থাকছেন রুট। এ ছাড়াও রয়েছেন জনি বেয়ারস্টো। উইকেটরক্ষক হিসাবে থাকবেন বেন ফোকস।

ইংল্যান্ডের প্রথম একাদশ: জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), রেহান আমেদ, টম হার্টলি, মার্ক উড এবং জ্যাক লিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Ben Stokes England Cricket Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE