Advertisement
১৬ মে ২০২৪
India vs England

নেই বিরাট, শামি, প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার থাকবেন ভারতের কোন এগারো জন?

ভারতীয় দলে কোন এগারো জন ক্রিকেটারকে খেলানো হবে? হায়দরাবাদের মাঠ স্পিন সহায়ক। সেখানে ক’জন স্পিনারকে খেলাবে ভারত? দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য প্রথম একাদশ।

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৫:৪২
Share: Save:

ভারতীয় দল পাবে না বিরাট কোহলিকে। তিনি ব্যক্তিগত কারণে খেলতে পারবেন না। চোটের জন্য মহম্মদ শামিও। এমন অবস্থায় ভারতীয় দলে কোন এগারো জন ক্রিকেটারকে খেলানো হবে? হায়দরাবাদের মাঠ স্পিন সহায়ক। সেখানে ক’জন স্পিনারকে খেলাবে ভারত? দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য প্রথম একাদশ।

রোহিত শর্মা (অধিনায়ক): ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অধিনায়ক রোহিত শর্মাই। বিরাট না থাকায় তাঁর উপর ইনিংস গড়ার দায়িত্ব থাকবে অনেকটাই। আর ইংল্যান্ডের বাজ়বলের জবাব হতে পারে রোহিতের ঝোড়ো ব্যাটিং। শুরু থেকে চালিয়ে খেলতে শুরু করলে ইংল্যান্ডকে চাপে ফেলে দিতে পারেন রোহিত।

যশস্বী জয়সওয়াল: রোহিতের সঙ্গী হবেন যশস্বী। বাঁহাতি তরুণ ওপেনার টি-টোয়েন্টির পর টেস্টেও রোহিতের সঙ্গী। রোহিত এবং যশস্বী ওপেন করবেন মানে ডানহাতি, বাঁহাতি জুটি তৈরি হবে। শুরুতে বিপক্ষের উপর চাপ তৈরি করতে পারে এই জুটি। যশস্বীর লক্ষ্য থাকবে আগামী দিনে ওপেনার হিসাবে নিজের জায়গা পাকা করা। ঘরের মাঠে পাঁচটি টেস্টে ভাল খেললে যে কাজটা সহজ হবে তাঁর জন্য।

শুভমন গিল: টেস্টে তিন নম্বর জায়গায় ভাবা হচ্ছে শুভমনকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে রান পাননি তিনি। ঘরের মাঠে রানে ফিরতে চাইবেন শুভমন। চেতেশ্বর পুজারাকে সরিয়ে জায়গা করে নেওয়া শুভমন এখন টেস্ট দলে নিজের জায়গা পাকা করতে মরিয়া।

শ্রেয়স আয়ার: বিরাট না থাকায় চার নম্বরে খেলতে পারেন শ্রেয়স। অনুশীলনে চোট পেয়েছিলেন তিনিও। তবে সেই চোট খুব গুরুতর নয় বলেই শোনা গিয়েছে। তাই চার নম্বর জায়গাটা পাকা শ্রেয়সের। একান্তই যদি তিনি না খেলতে পারেন, সেক্ষেত্রে দেখা যেতে পারে রজত পাটীদারকে।

লোকেশ রাহুল: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উইকেটরক্ষক হিসাবে খেললেও ঘরের মাঠে তাঁর দায়িত্ব হবে শুধু ব্যাট করা। টেস্ট শুরুর কয়েক দিন আগেই তা জানিয়ে দিয়েছেন কোচ রাহুল দ্রাবিড়। তাই পাঁচ নম্বরে দেখা যাবে ব্যাটার রাহুলকে।

শ্রীকর ভরত (উইকেটরক্ষক): রাহুল উইকেটরক্ষার দায়িত্বে না থাকায় খেলবেন ভরত। তিনি ছাড়াও উইকেটরক্ষক হিসাবে দলে নেওয়া হয়েছে ধ্রুব জুড়েলকে। তবে রঞ্জিতে শতরান করে পাল্লা ভারী ভরতেরই। ভারতের হয়ে খেলার অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

রবীন্দ্র জাডেজা: খেলবেন জাডেজাও। তাঁর মতো স্পিনার অলরাউন্ডার দলে থাকলে ভারসাম্য থাকবে দলে। ভারতের মাটিতে স্পিনারদের উপর ভরসা রাখবে ভারত। তাঁর বাঁহাতি ব্যাটিংও গুরুত্বপূর্ণ হতে পারে প্রয়োজন অনুযায়ী।

রবিচন্দ্রন অশ্বিন: জাডেজার সঙ্গে জুটি বাঁধবেন অশ্বিন। এই জুটি ভারতের মাটিতে যে কোনও দলের কাছেই ত্রাস। পেস সহায়ক পিচেও ধারাবাহিক ভাবে উইকেট নেওয়া অশ্বিন, জাডেজারা ঘূর্ণি পিচে চিন্তার কারণ হয়ে উঠতে পারেন ইংরেজ ব্যাটারদের জন্য।

কুলদীপ যাদব: হায়দরাবাদে তিন জন স্পিনার নিয়ে খেলতে পারে ভারত। সে ক্ষেত্রে জাডেজা এবং অশ্বিনের সঙ্গে খেলবেন কুলদীপ। দলে অক্ষর পটেল রয়েছেন। তবে পাল্লা ভারী কুলদীপের।

মহম্মদ সিরাজ: তিন স্পিনারের সঙ্গে দুই পেসার নিয়ে নামবে ভারত। সিরাজকে দেখা যেতে পারে প্রথম একাদশে। হায়দরাবাদ তাঁর ঘরের মাঠ। সেই মাঠে সিরাজের উপর ভরসা রাখবে ভারত।

যশপ্রীত বুমরা: সিরাজের সঙ্গে থাকবেন বুমরাও। দলের সেরা পেসার তিনি। বুমরার ইয়র্কার যে কোনও পিচেই ভয়ঙ্কর। তাই স্পিন সহায়ক পিচ হলেও বুমরা কিন্তু ইংল্যান্ডের ব্যাটারদের ঘুম কাড়তেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE