Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

১০০-র বেশি ম্যাচ খেলা ব্যাটারকে বাদ দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন ইংরেজ অধিনায়ক, কেন?

বিশ্বকাপের জন্য যে ১৫ জনের দল ইংল্যান্ড বেছে নিয়েছে, তাতে জেসনের নাম নেই। কারণ জানানোর জন্য গত সপ্তাহে তাঁকে ফোন করেছিলেন বাটলার।

jos buttler

জস বাটলার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৮
Share: Save:

বিশ্বকাপে ইংল্যান্ডের দলে নেই জেসন রয়। ১১৬টি এক দিনের ম্যাচ খেলা এই ওপেনারকে বাদ দেওয়ার কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন জস বাটলার। নিজেই জেসনকে জানিয়েছিলেন সেটা। কেন বাদ তাঁর দীর্ঘ দিনের সতীর্থ?

বিশ্বকাপের জন্য যে ১৫ জনের দল ইংল্যান্ড বেছে নিয়েছে, তাতে জেসনের নাম নেই। কারণ জানানোর জন্য গত সপ্তাহে তাঁকে ফোন করেছিলেন বাটলার। প্রাথমিক দলে জেসনকে রাখা হলেও পরে বাদ দেওয়া হয়। তাঁর জায়গায় দলে নেওয়া হয়েছে হ্যারি ব্রুককে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে রাখা হয়নি জেসনকে। সেই সময়ও তাঁকে জানানোর কাজটা বাটলার করেছিলেন। তিনি বলেন, “খুব কঠিন একটা সিদ্ধান্ত। তবে এটা অধিনায়কেরই দায়িত্ব। দল থেকে বাদ পড়া ক্রিকেটার আমার বন্ধু হলেও তাঁকে সেটা জানানো খুব কঠিন। একদমই ভাল লাগে না কাজটা করতে। জেসন আমার খুব ভাল বন্ধু, কিন্তু কঠিন সিদ্ধান্তটা নিতেই হল।”

জেসনকে ভারতে নিয়ে না গেলেও রিজার্ভ ক্রিকেটার হিসাবে রাখছে ইংল্যান্ড। বাটলার বলেন, “ওপেনিং ব্যাটারদের বদলে কাউকে প্রয়োজন হলে, অবশ্যই জেসনকে নিয়ে যাওয়া হবে। ব্রুকের মধ্যে বৈচিত্র আছে। ও ওপেন করতে পারে আবার ছ’নম্বরেও নামতে পারে। সেই কারণেই দলে নেওয়া হয়েছে ওকে। কিন্তু অনেক সময় ভাল ক্রিকেটারকেও বাদ যেতে হয়। এটাই খেলার অঙ্গ। যে ১৫ জনের দল নির্বাচিত হয়েছে, সেই দলের বাইরেও অনেক ক্রিকেটার রয়েছে যারা সুযোগ পেতে পারত। লড়াই রয়েছে দলে ঢোকার ক্ষেত্রে। এটা নির্বাচকদের জন্য খুবই ভাল।”

বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম ম্যাচ ৫ অক্টোবর। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচ খেলবে তারা। গত বার চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। খেতাব ধরে রাখতে চাইবে তারা। সেই কারণে অবসর নেওয়া বেন স্টোকসকে ফিরিয়ে আনা হয়েছে। শক্তিশালী দল নিয়েই ভারতে আসছে ইংল্যান্ড।

ইংল্যান্ড দল: জস বাটলার (অধিনায়ক, উইকেটরক্ষক), মইন আলি, গুস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টন, দাউইদ মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিচি টপলে, ডেভিড উইলি, ক্রিস ওকস এবং মার্ক উড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE